অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে দেশের সম্পদকে কাজে লাগাতে হবে: নৌবাহিনী প্রধান

September 21, 2019

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে সম্পদকে কাজে লাগানোর বিকল্প নেই বলে জানিয়েছেন নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী।
আজ শনিবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর বনানীতে নৌ সদর দফতরে দেশের মেরিটাইম খাতে গবেষণা ভিত্তিক অন্যতম প্রতিষ্ঠান বাংলাদেশ ইনস্টিটিউট অফ মেরিটাইম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (বিমরাড) প্রতিষ্ঠাবার্ষিকীতে সমুদ্র নিরাপত্তা ও ব্লু-ইকোনমি বিষয়ক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।
নৌ প্রধান বলেন, সমুদ্র সম্পদের গুরুত্ব উপলব্ধি করেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে সর্বপ্রথম সমুদ্র অঞ্চলের সীমা নির্ধারণ, সমুদ্র সীমানায় বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা ও সমুদ্র সম্পদ অনুসন্ধান ও আহরণের জন্য দি টেরিটোরিয়াল ওয়াটার্স অ্যান্ড মেরিটাইম জোন অ্যাক্ট-১৯৭৪ প্রণয়ন করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বঙ্গোপসাগরের ১১৮৮১৩ বর্গকিলোমিটার এলাকায় বাংলাদেশের কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়েছে।
সেমিনারে বিশেষ অতিথি ছিলেন ভারতের নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল কর্মবীর সিং।
অনুষ্ঠানে বাংলাদেশের সমুদ্র নিরাপত্তা ও সমুদ্র সংক্রান্ত বিষয়ে করণীয় সম্পর্কে কি-নোট উপস্থাপন করা হয়। বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. রাশেদ উজ জামান এবং রিয়ার অ্যাডমিরাল এ এস এম এ আওয়াল, এনডিসি, ওএসপি, পিএসসি, এমডিএস, এমবিএ (অব.)।