আওয়ামী লীগের এমপি পংকজ নাথের ভারত, কানাডা ও রাশিয়ায় বাড়ি

নভেম্বর ৫, ২০১৯ নিজস্ব প্রতিনিধি

বরিশাল-৪ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য পংকজ দেবনাথের বিরুদ্ধে দুর্নীতি, জমি দখল, সন্ত্রাস ও নৈরাজ্যের অভিযোগে সংবাদ সম্মেলন করেছে উপজেলার আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

সোমবার (৪ নভেম্বর) বেলা ১১টার দিকে বরিশাল নগরীর সদর রোডের রয়েল রেস্তোরাঁয় এ সংবাদ সম্মেলন করেন মেহেন্দিগঞ্জ উপজেলার কাজিরহাট থানা আওয়ামী লীগের সহ-প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক সঞ্জয় চন্দ্র।

সংবাদ সম্মেলনে সঞ্জয় চন্দ্র বলেন, দুর্নীতি করে ভারত, কানাডা ও রাশিয়ায় পংকজ দেবনাথ বাড়ি করেছেন। ঢাকার ধানমন্ডিতে বিলাসবহুল ফ্ল্যাট, উত্তরায় বিলাসবহুল ১০তলা বাড়ি, মালিবাগে পোশাক কারখানা ও পরিবহন ব্যবসাসহ নামে-বেনামে বিভিন্ন ব্যবসা রয়েছে তার। বর্তমানে ঢাকার রাস্তায় ২৪০টি গাড়ি চলে তার। অবৈধভাবে এসব সম্পদ বানিয়েছেন তিনি।

লিখিত বক্তব্যে সঞ্জয় চন্দ্র বলেন, মেহেন্দিগঞ্জ উপজেলার গোবিন্দপুর ইউনিয়নের চরে দেড় হাজার একর জমি থেকে বছরে প্রায় চার কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন পংকজ দেবনাথ। আলিমাবাদ ইউনিয়নের শ্রীপুরের গাগড়িয়ার চরে হাজার হাজার একর জমি ভুয়া খতিয়ান দেখিয়ে দখল করেছেন পংকজ দেবনাথের চাচাতো ভাই রামকৃষ্ণ দেবনাথ।

তিনি বলেন, পংকজ দেবনাথ জনপ্রতি ৬০ হাজার টাকা করে নিয়ে সরকারি জমির ৮০০ বন্দোবস্তের কার্ড অনুমোদন দিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন। আটটি শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি হয়ে কোটি কোটি টাকার নিয়োগ বাণিজ্য করেছেন। আওয়ামী লীগের ফান্ডের নামে টেন্ডারবাজি করে হিজলা ও মেহেন্দিগঞ্জ উপজেলা থেকে ১৫ ভাগ টাকা হাতিয়ে নিচ্ছেন আওয়ামী লীগের এই এমপি  ।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পংকজ দেবনাথ বলেন, আমার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তা সম্পূর্ণ ভিত্তিহীন এবং মিথ্যা। ছয় বছর ধরে রাজনৈতিক প্রতিপক্ষরা আমার বিরুদ্ধে ধারাবাহিকভাবে ষড়যন্ত্র করে আসছে।

গত ২৪ অক্টোবর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পংকজ দেবনাথকে সম্মেলন কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়। দলীয় সূত্র জানায়, আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ নির্দেশ দেন।

আওয়ামী লীগ সরকারে আসার পর ২০০৯ সালে ঢাকায় পরিবহন ব্যবসা শুরু করেন পংকজ দেবনাথ। ‘বিহঙ্গ’ নামে পরিচালিত তার পরিবহন একটি রুট নিয়ে শুরু করে ব্যবসা। গত বছর পর্যন্ত পাঁচটি রুটে ২৪০টি বাস চলছে তার কোম্পানির।