আগামী পাঁচ বছরে স্বাস্থ্য খাত স্বর্ণযুগে প্রবেশ করবে: স্বাস্থ্যমন্ত্রী

জানুয়ারি ১৫, ২০২০ নিজস্ব প্রতিনিধি

দেশের স্বাস্থ্য খাত আগামী পাঁচ বছরে স্বর্ণযুগে প্রবেশ করবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সাড়ে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে যেভাবে দেশের আনাচে-কানাচে স্বাস্থ্যসেবা পৌঁছে যাচ্ছে, তেমনিভাবে পর্যাপ্তসংখ্যক চিকিৎসক, নার্স, মিডওয়াইফারি নিয়োগের মাধ্যমে হাসপাতালের সেবা বহুগুণ বাড়ানো হবে। মানুষের স্বাস্থ্য ব্যয় কমানো হবে। যার মাধ্যমে দেশের স্বাস্থ্য খাত স্বর্ণযুগে প্রবেশ করবে।

বুধবার (১৫ জানুয়ারি) রাজধানীর তেজগাঁও কেন্দ্রীয় ঔষধাগারে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দেশের ৮৮টি উপজেলায় একযোগে ১০৩টি অ্যাম্বুলেন্স বিতরণ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ২০১৭ সালে ৯৮টি, ২০১৮ সালে ১১৩টি এবং ২০১৯ সালে ১০৩টি অ্যাম্বুলেন্স দেশের ৮৮টি উপজেলায় বিতরণ করা হল। সাধারণ মানুষের স্বাস্থ্যসেবায় এতগুলো অ্যাম্বুলেন্স চিকিৎসা ক্ষেত্রে বিরাট ভূমিকা রাখবে।

তিনি বলেন, অল্পদিনের মধ্যে সাড়ে ৫ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। নতুন চিকিৎসকদের গ্রামে পদায়ন করা হচ্ছে, যাতে গ্রামের চিকিৎসাসেবা আরও উন্নত হয় এবং ঢাকায় চাপ কমে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, অতিরিক্ত সচিব সিরাজুল ইসলাম, সিবিএইচসির লাইন ডিরেক্টর ডা. মহদেব চন্দ্র রাজবংশী প্রমুখ।