আমাদের আজান,পতাকা এবং ভূখণ্ড নিয়ে কাউকে হস্তক্ষেপ করতে দিবো না: এরদোগান

আমাদের আজান,পতাকা এবং ভূখণ্ড নিয়ে কাউকে হস্তক্ষেপ করতে দিবো না: এরদোগান
|
জুলাই ২৯, ২০২০

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নাহিয়ান হাসান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, আজকের তুরস্ক এমন একটি রাষ্ট্র যার প্রতিটি ক্ষেত্রে নিজের শক্তি সম্পর্কে অবগত। অন্যের অধিকার,অন্যের সম্পদ ও ভূখণ্ডে আমরা বিন্দুমাত্র ভ্রুক্ষেপ করি না। আমাদের একমাত্র আকাঙ্ক্ষা হলো আমাদের অধিকার এবং আমাদের স্বার্থ রক্ষা করা। আমরা আমাদের আজান,পতাকা এবং দেশ নিয়ে কাউকেই হস্তক্ষেপ করতে দিবো না।

মঙ্গলবার (২৭জুলাই) মন্ত্রীসভার বৈঠক শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি এই কথা বলেন।

এরদোগান বলেন, আলোচনা ও ইনসাফপূর্ণ সমোঝোতার ভিত্তিতে যেসব বিষয় সমাধান করা সম্ভব তা থেকে আমাদের দেশকে যেসব রাষ্ট্র দুরে রাখতে চায়, তাদের জেনে রাখা উচিত যে, রাষ্ট্রীয় এবং সামাজিক সংগ্রামের দিক পরিবর্তন হওয়ার বিষয়টি আমাদের খুব ভালো করেই জানা আছে। পরিবর্তিত কৌশলের বিপরীতে রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিক সব অঙ্গনেই আমরা প্রতিনিয়ত নিজেদের পরিবর্তন করে যাচ্ছি এবং নিজেদের কৌশলে নতুনত্ব আনছি। আলোচনার টেবিল এবং যুদ্ধক্ষেত্র সব জায়গায় আমরা আমাদের প্রয়োজনীয় লড়াই চালিয়ে যাচ্ছি।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, তুরস্ক নিজেদের সিদ্ধান্ত নিজেরাই নিতে পারার এবং তা বাস্তবায়ন করার সর্বশেষ উদাহরণ হল, ইবাদাতের জন্য আয়াসোফিয়াকে মসজিদ হিসেবে খুলে দেওয়া। এটি মসজিদ থেকে কীভাবে জাদুঘরে পরিণত হয়েছিল সেই প্রশ্ন বা আলোচনা এইক্ষেত্রে কোনো গুরুত্ব রাখে না।

আমার দৃঢ় বিশ্বাস যে, আয়াসোফিয়াকে সাধারণ জাদুঘরের পরিবর্তে এর ঐতিহাসিক কাঠামোর সাথে সামঞ্জস্য রেখে ইবাদাতগাহ হিসাবে ব্যবহার, সব ধর্মের অনুসারীদের জন্য আনন্দের কারণ হয়ে দাঁড়িয়েছে।

প্রেসিডেন্ট এরদোগান সবশেষে বলেন, আজ আমি পুনরায় অঙ্গীকার করছি যে,আমরা কাউকেই আমাদের আজান, পতাকা ও ভূখণ্ডে হস্তক্ষেপের বিন্দুমাত্র অনুমতি দিবো না। তুরস্ক বর্তমানে পুনর্জাগরণের এক নয়া সংগ্রামের মধ্যদিয়ে যাচ্ছে। একটি দুর্দান্ত ও শক্তিশালী রাষ্ট্র হিসেবে তুরস্ককে গড়ে তুলতে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

সূত্র:টিআরটি উর্দু