আমেরিকার আগ্রাসন বন্ধ হলেই আফগানিস্তানে শান্তি আসবে : তালেবান

অক্টোবর ৬, ২০১৯

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আনোয়ার ইবরাহিম


আমেরিকার আগ্রাসনই আফগান যুদ্ধের মূল কারণ বলে মন্তব্য করে তালেবান।

এক বিবৃতিতে তালেবান বলেছে, পুরো বিশ্ব জেনে গেছে যে আফগানিস্তানের যুদ্ধের মূল কারণ আমেরিকার আগ্রাসন। এই আগ্রাসন সমাপ্ত হলেই শান্তি ফিরে আসবে। আফগান সমস্যার সমাধান সামরিকভাবে সম্ভব নয়।

তালেবান জানিয়েছে তারা পাকিস্তানসহ প্রতিবেশী দেশগুলোর সাথে সুসম্পর্ক বজায় রাখতে চায়।

বিবৃতিতে তালেবান আরো জানায়, পাকিস্তান সফরকালে তাদের প্রতিনিধি দলটি ইসলামাবাদে আমেরিকার আফগান বিষয়ক বিশেষ দূত জালমে খালিলজাদের সাথে বৈঠক করেছেন।

বিবৃতিতে আরো বলা হয়, তালেবানের রাজনৈতিক শাখার প্রধান মোল্লা আবদুল গণী বেরাদরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল পাকিস্তান সফর করে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশি এবং অন্যান্য শীর্ষ কর্মকর্তারা প্রতিনিধি দলকে শুভেচ্ছা জানায়।


পাকিস্তানকে বিভক্ত করতে ভারত স্বাধীনতা সংগ্রামে সহায়তা করেছিল : আসিফ নজরুল

ড. আসিফ নজরুল


বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ভারত কেন সহায়তা করেছিল? করেছিল মূলত নিজের স্বার্থে। প্রথম স্বার্থ ছিল শত্রুরাষ্ট্র পাকিস্তানকে বিভক্ত করা। দ্বিতীয় স্বার্থ ছিল বাংলাদেশকে চুষে খাওয়ার চিন্তা। কায়দামতো সরকার এদেশে প্রতিষ্ঠা করতে পারেনি বলে সেটি অনেকদিন পর্য্ন্ত করতে পারেনি ভারত। ওয়ান-ইলেভেন প্রক্রিয়ার মধ্য দিয়ে ধাপে ধাপে সেই লক্ষ অর্জিত হয়েছে। বাংলাদেশকে চুষে খেতে দিতে রাজী বা বাধ্য সরকার অবশেষে প্রতিষ্ঠিত হয়েছে এদেশে।

এখন আমার মনে হয় ১৯৭১ সালে একা পাকিস্তানের সাথে লড়ে দেশ স্বাধীন করতে পারলে ভালো হতো। সেটা বোধহয় অসম্ভব ছিল না। যদি আমাদের মধ্যে স্বাধীনতাবিরোধী তৈরী না হতো, যদি আমরা সবাই ঐক্যবদ্ধ থাকতাম, আমাদের ভূপ্রকৃতি আর জলবায়ুতে বেশীদিন টিকে থাকতে পারতো না পাকিস্তানের সৈন্যরা।

মাথামোটা শয়তান পাকিস্তানীদের তাড়িয়ে আমরা এখন পরেছি শেয়ালবুদ্ধির ভারতের খপ্পরে।

ফেসবুক থেকে