ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


চলমান উত্তেজনার মধ্যেই বেশ কয়েকজন ‘মার্কিন চর’কে মৃত্যুদণ্ড দেয়ার কথা ঘোষণা করলো ইরান।

তেহরান জানিয়েছে, মৃত্যুদণ্ড কার্যকর করা হবে শিগগিরই।

ইরানের সরকার নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা ‘ইরনা’ জানিয়েছে, মার্কিন গুপ্তচর সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) ১৭ জন এজেন্টকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বেশ কয়েকজনকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। তেহরানের নির্দেশে বারবার ধৃতদের ছবিও সম্প্রচার করা হচ্ছে।

গত জুন মাসে ইরান দাবি করেছিল, সিআইএর একটি চরচক্র তারা ধরে ফেলেছে। এখন যাদের ফাঁসি দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে তারাই ওই চরচক্রের কেউ কি না তা জানা যায়নি।

ইরানের সরকারি টিভি চ্যানেলে একটি বিবৃতিতে বলা হয়, ২০১৯ সালের মার্চের মধ্যে ১৭ জন গুপ্তচরকে গ্রেপ্তার করা হয়েছে। তারা ইরানের অর্থনীতি, পরমাণু প্রযুক্তি, পরিকাঠামো, সেনাবাহিনী, সাইবার বিভাগ ও অন্যান্য সংবেদনশীল বিষয়ে গোপন তথ্য সংগ্রহ করেছিল। ধৃতদের কয়েকজনকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে।

সোমবার ইরানের টিভিতে সিআইএ নিয়ে একটি তথ্যচিত্র দেখানো হয়। তাতে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরশাহীতে সিআইএর অফিসাররা ইরানের নাগরিকদের সঙ্গে যোগাযোগ করছেন। তাদের গুপ্তচর হওয়ার জন্য টোপ দিচ্ছেন মার্কিন অফিসাররা।

এদিকে, সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

একটি টুইট করে ট্রাম্প বলেন, সিআইএ এজেন্টদের গ্রেপ্তারির দাবি সম্পূর্ণ মিথ্যা। এই খবর একটি ব্যর্থ ধর্মভিত্তিক শাসনতন্ত্রের অপপ্রচার মাত্র। ওদের অর্থনীতি মৃত। ইরান এখন দিশেহারা।