আমেরিকার নাগরিকসহ ২ জনকে ফেরত পাঠিয়েছে ঢাকা

বাংলাদেশে ভিসা নিয়ে না আসায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মঙ্গলবার দুই বিদেশিকে পুশব্যাক করে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

সোমবার যুক্তরাষ্ট্র ও আইভরিকোস্টের এ দুই নাগরিক শাহজালাল বিমানবন্দরে আসেন। তাদের ফেরত পাঠানো হয়।

উল্লেখ্য, ৩১ মার্চ পর্যন্ত অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করেছে সরকার। এখন বাংলাদেশে কাউকে আসতে হলে আগেই ভিসা নিয়ে আসতে হবে।

মঙ্গলবার বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ-উল-আহসান বলেন, ওই দুই নাগরিক সোমবার ভিসা ছাড়াই বাংলাদেশে প্রবেশ করেন। তাদের কাছে কোনো ভিসা ছিল না। এ জন্য তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

তৌহিদ বলেন, ১৬ তারিখ দুপুর ১২টার পর থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের কোনো যাত্রী বাংলাদেশে আসতে পারবে না। সব দেশের জন্য অন-অ্যারাইভাল ভিসা বাতিল করা হয়েছে। করোনা আক্রান্ত কোনো দেশ থেকে বাংলাদেশি কেউ এলে সেলফ (নিজ উদ্যোগে) কোয়ারেন্টাইনে থাকতে হবে। আমরা এসব বিষয় বাস্তবায়ন করেছি। এসব বিষয়ে সব বিমানবন্দর ও এয়ারলাইনসকে নির্দেশনা দেয়া হয়েছে।

বিমানবন্দরের পরিচালক বলেন, ১৬ তারিখ দুপুর ১২টার পর থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের কোনো যাত্রী বাংলাদেশে আসায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ৩১ মার্চ পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। করোনা আক্রান্ত কোনো দেশ থেকে বাংলাদেশি কেউ এলে সেলফ কোয়ারেন্টাইনে থাকতে হবে। আমরা এসব বিষয় বাস্তবায়ন করেছি। এসব বিষয়ে সব বিমানবন্দর ও এয়ারলাইনসকে নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, আমরা ফ্লাইটটিকে কঠোরভাবে বলে দিয়েছিলাম যে তারা ইউরোপের যাত্রী নিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারবে না। এয়ার ট্রাফিক কন্ট্রোলকেও বলে দিয়েছিলাম ফ্লাইটটিকে অবতরণের অনুমতি না দিয়ে কাতারে ফিরিয়ে দিতে। তবে পরে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আমাদের জানানো হলো যে, মানবিক কারণে তারা ফ্লাইটটিকে বাংলাদেশে আসার অনুমতি দিয়েছে।

Leave a Reply