ইতালিতে এই প্রথম কুরআন তেলাওয়াতের মাধ্যমে করোনায় মৃতদের স্মরণ

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসে মৃতদের স্মরণ করতে প্রথমবারের মতো ইতালিতে সরকারি পর্যায়ে পবিত্র কুরআন তেলাওয়াত করা হয়। দেশটির প্রাকৃতিক সৌন্দয্যময় দ্বীপ শহর কাপরির পিয়াচ্ছা মার্তিরিতে এ কুরআন তেলাওয়াতের আয়োজন করেন পৌর বিশপ এবং পৌর প্রশাসন।

সোমবার (১৩ এপ্রিল) দেশটির কাপরি পৌরসভার আয়োজনে পৌর ভবন পালাচ্ছো দি মার্টিনির সামনে অন্য ভাষাভাষীদের সামনে এ তেলাওয়াত করা হয়।

মুসলিম কমিউনিটি হতে ইমাম মুরাদ সেলমি কুরআন তেলাওয়াত করেন, যা ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে গেছে। এছাড়াও খ্রিস্টান, ইহুদি, চীন, রোমানিয়ান, মোলদাভিয়ান এবং শিখ সম্প্রদায়ের পক্ষে নিহতদের জন্য বিশেষ বাণী বা প্রার্থনা করা হয়। এ বিষয়টি সকলের কাছে পৌঁছে দিতে ‘ডিয়োসিসি ডি কারপি’ এবং ‘সিটি ডি কারপি’ ফেসবুক প্রোফাইলে ও বিভিন্ন ওয়েবসাইটে লাইভ প্রচার করা হয়েছিল।

এসময় উপস্থিত ছিলেন- কাপরি মেয়র আলবের্তো বেল্লেল্লি; বিশপদের পক্ষে ভিকারিও জেনারেল মনসিনর কারোনায় মৃতদের স্মরণে বিভিন্ন ধর্মের পক্ষ থেকে প্রার্থনা ও সম্মান জানানো হয়।

উল্লেখ্য যে, দেশটিতে মঙ্গলবার মারা গেছে ৬০২ জন। সোমবার এ সংখ্যা ছিল ৫৬৬ জন, রবিবার ৪৩১ জন। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ২১ হাজার ৬৭ জনে দাঁড়িয়েছে। এদিন নতুন আক্রান্ত ২ হাজার ৯৭২ জন। দেশটিতে গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা কমতে শুরু করেছে। গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা ৩ হাজার ১৮৬ জন। চিকিৎসাধীন এক লক্ষ ৪ হাজার ২৯১ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা এক লাখ ৬২ হাজার ৪৮৮ বলে জানান নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি।

Previous post ডেমরায় ১২০০ অসহায় মানুষের মাঝে বিএনপির ত্রাণ বিতরণ
Next post করোনা: দিনাজপুর জেলা লকডাউন