সুপার পাওয়ার আমেরিকার যুদ্ধজাহাজে করোনার হানা, ৮৪০ নৌসেনা আক্রান্ত

বিশ্বের সুপার পাওয়ার রাষ্ট্র আমেরিকার বিমানবাহী রণতরী ইউএসএস থিওডোর রুজভেল্টের ৮৪০ জন সেনা প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত বলে পরীক্ষায় ধরা পড়েছে। দেশটির নৌবাহিনীর তরফে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

শুক্রবার (২৪ এপ্রিল) আমেরিকান নৌবাহিনী এক বিজ্ঞপ্তিতে বলেছে, গত একমাসে এই যুদ্ধজাহাজের প্রায় ৫,০০০ নৌসেনা এবং নাবিকের করোনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৪,০৯৮ জনের নেগেটিভ ফলাফল এসেছে। ৮৪০ জনের এসেছে পজিটিভ ফলাফল এবং অল্পসংখ্যক ফলাফল বাকি রয়েছে।

আমেরিকান নৌবাহিনী বলেছে, ৪,২৩৪ জন সেনাকে গুয়াম নৌঘাঁটিতে নেয়া হয়েছে এবং তাদেরকে কয়েকটি হোটেলে রাখা হচ্ছে। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আক্রান্ত সেনাদের মধ্যে চারজনকে আমেরিকান নৌবাহিনীর হাসপাতালে রাখা হয়েছে তবে শুক্রবার পর্যন্ত কাউকেই আইসিইউতে নেওয়ার প্রয়োজন হয় নি।

গত ২৭ মার্চ থিওডোর রুজভেল্ট যুদ্ধজাহাজে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। তারপর থেকে এ পর্যন্ত ওই জাহাজের একজন সেনা মারা গেছে। থিওডোর রুজভেল্ট জাহাজের সাবেক ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার সর্বপ্রথম জানিয়েছিলেন যে, ওই জাহাজে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে। এই তথ্য জানানোর কারণে তাকে তার পদ থেকে বহিষ্কার করা হয়।

সূত্র : পার্সটুডে।