আফগান প্রেসিডেন্ট ভবনে করোনার হানা, আক্রান্ত ২০ কর্মকর্তা

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির সরকারি বাসভবনে ভয়ংকরভাবে হানা দিয়েছে মহামারি করোনাভাইরাস। এতে অন্তত ২০ জন কর্মকর্তা ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। খবর বার্তা সংস্থা রয়টার্স।

সরকারি কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাজধানী কাবুলে অবস্থিত প্রেসিডেন্ট ভবনে আসা এক সরকারি নথির মাধ্যমেই কর্মকর্তারা আক্রান্ত হয়েছেন। তারপর ভাইরাসটির সংক্রমণ ছড়িয়ে পড়ে। এপ্রিল মাসের শুরুতে অনেক কর্মকর্তা অসুস্থ হলে তাদের করোনার পরীক্ষার পর ফল পজিটিভ আসে।

প্রেসিডেন্ট ভবনের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, সরকারি অন্য এক দফতর থেকে প্রেসিডেন্ট ভবনে আসা একটি নথির মাধ্যমেই ভাইরাসটির বিস্তার। তারপর থেকেই কর্মকর্তারা আক্রান্ত হতে শুরু করেন। যখন করোনা পরীক্ষার ফল আসে সেই মুহূর্তেও কিছু কর্মকর্তা সেখানে কাজ করছিলেন।

তারপর আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার পরপরই সেসব কর্মকর্তা ও তাদের পরিবারকে কোয়ারেন্টাইন করে রাখা হয় বলে জানান তিনি। প্রেসিডেন্ট আশরাফ ঘানির মুখপাত্র সাদিক সিদ্দিকী বলেন, করোনা পরীক্ষার আগ পর্যন্ত সব সরকারি কর্মীকে আগামী তিন সপ্তাহ ঘরে থাকার নির্দেশ দিয়েছে সিভিল সার্ভিস কমিশন।

সরকারি এক সূত্র রয়টার্সকে জানিয়েছে, প্রেসিডেন্ট আশরাফ ঘানি এর আগে জানিয়েছিলেন যে, তিনি পাকস্থলী সংক্রান্ত কিছু স্বাস্থ্যগত সমস্যায় ভুগছেন। তারপর থেকে তিনি তার স্টাফদের সংস্পর্শে আসা সীমিত করে দেন। তিনি বেশিরভাগ সরকারি বৈঠক ভিডিও কনফারেন্সের মাধ্যমেই করছেন।