আশুলিয়ায় বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

সাভারের আশুলিয়ায় কারাখানা লে-অফের প্রতিবাদ ও মার্চ মাসের বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন পোশাক শ্রমিকরা।

সোমবার (৪ মে) দুপুরে বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কের জামগড়া ফ্যান্টাসি কিংডমের সামনের সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন পোশাক নিটওয়্যার লিমিটেডের প্রায় তিনশ শ্রমিক।

বিক্ষুব্ধ শ্রমিকরা বলেন, এপ্রিল মাস চলে গেলেও এখনও কারখানা কর্তৃপক্ষ আমাদের মার্চ মাসের পুরো বেতন পরিশোধ করেনি। এ বিষয়ে কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার কথা বলার পরও তারা বেতন পরিশোধ না করে নানা ধরনের টালবাহানা শুরু করেছে। তাই সোমবার কারখানার সকল শ্রমিক একযোগে বিক্ষোভ করেন এবং দাবি আদায়ে সড়কে অবস্থান নেন।

পোশাক শ্রমিক শাকিল জানান, কারখানাটিতে লে-অফ ছুটির কারণে এক বছরের নিচের শ্রমিকরা এমনিতেই কোনো বেতন পাবে না। আবার যা কাজ করেছে সেই বেতনও বকেয়া পড়েছে। কর্তৃপক্ষ কিছু শ্রমিককে মার্চ মাসের বেতন পরিশোধ করেছে আরও কিছু বাকি রয়েছে। যারা বেতন পাননি তাদেরকে আর বেতন দেওয়া হবে না জানালে শ্রমিকরা আন্দোলনের ডাক দেন।

এ ব্যাপারে আশুলিয়া শিল্প পুলিশ-১ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার জানে আলম খান বলেন, পোশাক নিটওয়্যার লিমিটেড কারখানার কিছু শ্রমিক লে-অফের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সড়কে অবস্থান নেয়। এ সময় আমরা কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধানের আশ্বাস দিয়ে তাদেরকে বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেই। বর্তমানে ওই সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে। যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রণে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে বলেও জানান তিনি।