পরমাণু সমঝোতা ভেঙে পড়লে দায় আমেরিকা ও ইউরোপের: মস্কো

নভেম্বর ১০, ২০১৯ আন্তর্জাতিক ডেস্ক

পরমাণু সমঝোতায় আমেরিকার একতরফাভাবে বেরিয়ে যাওয়া এবং ইউরোপীয় দেশগুলো পরমাণু সমঝোতায় দেয়া নিজেদের প্রতিশ্রুতি রক্ষা করতে না পারার কারণে এই সমঝোতা ভেঙে পড়ার উপক্রম হয়েছে বলে জানিয়েছে মস্কো।

রাশিয়া বলেছে, পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ভেঙে পড়লে তার পুরো দায়ভার আমেরিকা ও ইউরোপকে নিতে হবে।

গতকাল শনিবার রাতে রুশ পররাষ্ট্র দফতরের মুখপাত্র মারিয়া জাখারোভা এক বিবৃতিতে এসব কথা বলেন।

তিনি বলেন, ইউরোপীয় দেশগুলো পরমাণু সমঝোতায় ইরানকে দেয়া প্রতিশ্রুতিগুলো বাস্তবায়ন করতে চরমভাবে ব্যর্থ হয়েছে। এই সমঝোতা ভেঙে পড়লে তা একটি চরম অনাকাঙ্ক্ষিত বিষয় হবে বলে তিনি মন্তব্য করেন।

২০১৮ সালের মে মাসে আমেরিকা গায়ের জোরে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি ইরানের স্বার্থ রক্ষা করার প্রতিশ্রুতি দিয়ে তেহরানকে এ সমঝোতায় অটল থাকার আহ্বান জানায়। কিন্তু এসব দেশ গত দেড় বছরেও ইরানের অর্থনৈতিক স্বার্থ রক্ষা করতে কার্যকর কোনো পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে।

এর প্রতিবাদে ইরানও ২০১৯ সালের মে মাস থেকে পরমাণু সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখতে শুরু করেছে। তেহরান এখন পর্যন্ত চার দফায় তার প্রতিশ্রুতি স্থগিত রাখার পদক্ষেপ নিয়েছে। সর্বশেষ ফোরদু পরমাণু স্থাপনায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করেছে ইরান এবং এদেশের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বলেছেন, এই স্থাপনায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা পরমাণু সমঝোতা পূর্ব অবস্থায় ফিরে গেছে।

সূত্র: পার্সটুডে