জাপানের প্রধানমন্ত্রীকে ‘বোকা’ বললো উত্তর কোরিয়া

নভেম্বর ৮, ২০১৯ আন্তর্জাতিক ডেস্ক

ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে সমালোচনার জবাবে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে ‘বোকা’ ও ‘ক্ষিণবুদ্ধি’ হিসেবে আখ্যায়িত করেছে উত্তর কোরিয়া।

বৃহস্পতিবার (০৭ নভেম্বর) দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা কেসিএনএ’তে পাঠানো এক বিবৃতিতে এসব মন্তব্য করেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা সং ইল হো।

এতে বলা হয়েছে, আবে’র পিয়ংইয়ংয়ে পা রাখার স্বপ্নও দেখা উচিত নয়। মার্কিন বার্তাসংস্থা এপির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

গত ৩১ অক্টোবর উত্তর কোরিয়া বড় ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। দেশটির নেতা কিম জং উন উপস্থিত থেকে সে উৎক্ষেপণ কার্যক্রম দেখেছেন। তাদের ওই অস্ত্র পরীক্ষা নিয়ে এ সপ্তাহে এশিয়ান সম্মেলনে সমালোচনা করেন জাপানের প্রধানমন্ত্রী আবে।

তিনি বলেন, উত্তর কোরিয়ার জাপানি নাগরিক অপহরণের বিষয়টির নিষ্পত্তি করতে আমি নিঃশর্তে দেশটির নেতা কিম জং-উনের সঙ্গে সাক্ষাৎ করতে চাই।

আর এরই প্রতিক্রিয়ায় জাপানের সঙ্গে সম্পর্ক বিষয়ক উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত সং ইল হো বলেছেন, আবে একজন বেয়াকুব। তিনি উত্তর কোরিয়ার সুপার-লার্জ মাল্টিপল রকেট লাঞ্চার পরীক্ষা নিয়ে এমন হইচই শুরু করেছেন যেন মনে হচ্ছে জাপানের ওপর এটম বোমা পড়েছে।