আগামীকাল থেকে শুরু জেএসসি- জেডিসি পরীক্ষা

নভেম্বর ১, ২০১৯ নিজস্ব প্রতিনিধি

আগামীকাল শনিবার থেকে সারা দেশে শুরু হচ্ছে স্কুল জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। সকাল ১০টায় বিদেশের ৯টিসহ সারাদেশের ২হাজার ৯০৩টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা শুরু হবে। এবার সর্বমোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এরমধ্যে ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন ছাত্র ও ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন ছাত্রী।

ইতিমধ্যে পরীক্ষার যাবতীয় প্রস্তুতি শেষ করেছে শিক্ষা বোর্ডগুলো। গত ২৯ অক্টোবর সংবাদ সম্মেলন করে পরীক্ষাসংক্রান্ত এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি জানিয়েছেন, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও ইতিবাচক পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নকল ও প্রশ্নফাঁসমুক্ত হবে এ পরীক্ষা।

এ কারণে কথিত প্রশ্নের পেছনে না ছুটে সন্তানকে লেখাপড়ায় নিবিষ্ট রাখার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী গত মঙ্গলবার অভিভাবকদের উদ্দেশে বলেছেন, প্রশ্নফাঁস হয় না। গুজব ছড়িয়ে প্রতারণার মাধ্যমে অসাধুরা বাবা- মা ও পরীক্ষার্থীর কাছ থেকে টাকা নেয়ার পরিস্থিতি তৈরি করে। তাই অভিভাবকদের বলব সন্তানকে অনৈতিকতার পথে নেবেন না। তাদেরকে সুসন্তান হিসেবে গড়ে তুলুন। সুসন্তান দেশ ও আপনার ভবিষ্যত।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, পরীক্ষা চলাকালীন শিক্ষামন্ত্রী কাল ঢাকার বাইরে কেরানীগঞ্জের একটি কেন্দ্রে যাবেন। এর আগে শিক্ষা মন্ত্রণালয় জানায়, এবার নয় বরং আগামী বছর থেকে এই দুই পরীক্ষার ফলের সর্বোচ্চ সূচক জিপিএ-৫–এর পরিবর্তে জিপিএ-৪ হবে। এ লক্ষ্যে কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়।