স্বল্প খরচে করোনা পরীক্ষার কিট বানাবে গণস্বাস্থ্য

স্বল্প খরচে করোনাভাইরাস পরীক্ষার কিট তৈরি করতে গণস্বাস্থ্য কেন্দ্র সক্ষম বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

তিনি বলেন, এখন প্রয়োজন সরকারের অনুমতি। ওষুধ প্রশাসনের অনুমোদন পেলেই আমরা কিট তৈরির প্রয়োজনীয় উপাদান ইংল্যান্ড থেকে আমদানি করব। সব মিলিয়ে উৎপাদন করতে এক মাস সময়ের প্রয়োজন। প্রাথমিকভাবে আমরা ১০ হাজার ভাইরাস শনাক্তকরণ কিট উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি। এক মাসে ১ লাখ কিট তৈরি করা সম্ভব। আইইডিসিআরের কাছে এ কিট আছে মাত্র ১ হাজার ৭০০ পিস। এগুলো সরবরাহ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ডা. জাফরুল্লাহ চৌধুরী আরও বলেন, গণস্বাস্থ্যের সুদক্ষ টিম এ কিটের ডিজাইন ও উৎপাদনের কাজ করছে। ২০০৩ সালে সার্স ভাইরাসের ডায়াগনোসিস কিট (SARSPOC kit) তৈরির সময় সিঙ্গাপুরে কাজ করেছেন ড. বিজন কুমার শীল। তিনিই গণস্বাস্থ্যের এ টিমের অধিনায়কত্ব করছেন। এ কিট তৈরির জন্য বিএসএল টু প্লাস (BSL 2+) ল্যাব তৈরির কাজ প্রায় শেষের দিকে। এর জন্য রি-এজেন্ট ও ইকুইপমেন্টও জোগাড় করা হচ্ছে। এ কিট উৎপাদনে অন্যদের মধ্যে কাজ করছেন ড. নিহাদ আদনান, ড. মুহাম্মদ রঈদ জমির উদ্দিন ও ড. ফিরোজ আহমেদ।