ইরান পুরো দুনিয়ার সঙ্গে প্রতারণা করেছে: নেতানিয়াহু

জানুয়ারি ১২, ২০২০ আন্তর্জাতিক ডেস্ক

তেহরানের ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের যাত্রীবাহী বিমান ভূপাতিত করার ঘটনায় ইরান ইচ্ছাকৃতভাবে মিথ্যাচার করেছে বলে মন্তব্য করেছেন ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

তিনি বলেন, তেহরান প্রথম থেকেই জানতো তারা এটি ভূপাতিত করেছে। তারা জানতো ওই ঘটনা ছিল অনিচ্ছাকৃত। কিন্তু তাদের মিথ্যাচার ছিল ইচ্ছাকৃত।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক বিবৃতিতে বলেছেন, তার দেশের প্রত্যাশা ইরান পূর্ণাঙ্গ ও উন্মুক্ত তদন্তের মাধ্যমে দায়ীদের বিচারের আওতায় আনবে, নিহতদের মরদেহ ফিরিয়ে দেবে, ক্ষতিপূরণ দেবে এবং কূটনৈতিক নিয়ম মেনে রাষ্ট্রীয়ভাবে ক্ষমা চাইবে।

এদিকে ইউরোপিয়ান এয়ারলাইন্সগুলোকে ইরানের আকাশসীমা এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে ইইউ এভিয়েশন সেফটি এজেন্সি (ইএএসএ)। ভুল করে ইউক্রেনের বিমান ভূপাতিত করার বিষয়ে ইরানের স্বীকারোক্তির পর শনিবার এই পরামর্শ দেওয়া হয়েছে।

এক বিবৃতিতে ইএএসএ বলেছে, আকাশসীমা এড়িয়ে চলার পাশাপাশি ইউরোপীয় দেশগুলোর সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ইরানের আকাশে ২৫ হাজার ফুটের বেশি উচ্চতায় বিমান না চালানোর নির্দেশ দিতে সুপারিশ করা হয়েছে। ইউক্রেনের যাত্রীবাহী বিমানকে ভুল করে ভূপাতিত করার ইরানি স্বীকারোক্তির পরিপ্রেক্ষিতে এই পরামর্শ দেওয়া হয়েছে।