ইহুদিবাদী ইসরাইল মুসলমানদের প্রথম ক্বিবলা পবিত্র বাইতুল মুকাদ্দাসে প্রবেশের ওপর নতুন করে যে প্রতিবন্ধকতা আরোপ করেছে তা অপসারণ না করা পর্যন্ত মসজিদের ভেতরে প্রবেশ না করতে সর্বস্তরের মুসল্লিদের প্রতি আহ্বান জানিয়েছে বাইতুল মুকাদ্দাস বিষয়ক একটি ধর্মীয় ট্রাস্ট।

মঙ্গলবার আল কুদ্‌স ইসলামিক ওয়াক্‌ফ এক বিবৃতিতে জানিয়েছে, “আল আকসা মসজিদকে কেন্দ্র করে ইসরাইলের আরোপিত বিধি-নিষেধ যতদিন পর্যন্ত বলবৎ থাকবে এর প্রতিবাদ হিসেবে ততদিন পর্যন্ত কোনো মুসল্লি যেন ওই মসজিদে প্রবেশ না করে। আল-আকসা মসজিদ চলতি মাসের ১৪ জুলাইয়ের আগের অবস্থায় ফিরে না আসা পর্যন্ত এবং পরিস্থিতি পর্যালোচনা সাপেক্ষে মসজিদ সংশ্লিষ্ট ওয়াক্‌ফ টেকনিক্যাল কমিটি এ ব্যাপারে সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত সেখানে যাতে কেউ প্রবেশ না করে।”

আল-কুদস ভিত্তিক সর্বোচ্চ ইসলামিক কমিটির প্রধান ইকরেমা সাবরি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, আল-আকসা মসজিদের সার্বিক পরিস্থিতি নিয়ে সর্বশেষ পর্যালোচনার ফলাফল আজ (মঙ্গলবার) দিনের শেষে জানানো হবে।

আল-কুদস শহরে অবস্থিত আল-আকসা মসজিদের আঙিনায় এক রক্তক্ষয়ী সংঘর্ষের পর ইহুদিবাদী ইসরাইল গত ১৪ জুলাই মুসলমানদের প্রথম এ কিবলা মসজিদ বন্ধ করে দেয়। এমনকি আল-আকসা মসজিদে মুসল্লিদের জুমার নামাজ আদায় বন্ধ করে দেয় ইসরাইল। অবশ্য এর দু’দিন পর এটি আবার খুলে দেয়া হলেও ইসরাইলি বাহিনী আল-আকসা মসজিদে মেটাল ডিটেক্টর এবং ক্যামেরা ব্যবহারসহ নতুন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে। এর পরিপ্রেক্ষিতে মুসলমানরা সেখানে প্রবেশে অস্বীকৃতি জানান এবং প্রতিবাদে তারা মসজিদের বাইরের আঙিনায় নামাজ আদায় করে আসছেন।

পার্সটুডে