ইহুদিবাদী নেতানিয়াহুর সঙ্গে বিন সালমানের বৈঠকের গুঞ্জন

ফেব্রুয়ারি ১০, ২০২০ । অনলাইন ডেস্ক

ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে মিশরের রাজধানী কায়রোয় সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান বৈঠক করতে পারেন। সৌদি আরবের কয়েকটি কূটনৈতিক সূত্র এ তথ্য জানিয়েছে। খবর পার্সটুডে’র।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার কথিত শান্তি পরিকল্পনা ডিল অব দ্যা সেঞ্চুরি প্রকাশের পর মিশরের রাজধানী কায়রোয় শিগগিরই একটি শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ সম্মলনের সময় সৌদি যুবরাজ ও ইসরাইলি প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠক হতে পারে।

কয়েকটি আরব সূত্রের উল্লেখ করে দ্যা জিউশ নিউজ সিন্ডিকেট বলেছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং তার কয়েকজন সহকারী গত কয়েক মাস ধরে নেতানিয়াহু ও যুবরাজ সালমানের মধ্যে বৈঠক অনুষ্ঠানের চেষ্টা করে আসছেন।

ওয়াশিংটন, ইসরাইল, মিশর এবং সৌদি আরবের মধ্যে শীর্ষ বৈঠক অনুষ্ঠানের বিষয়টি নিয়ে সম্প্রতি অনেক গভীর আলোচনা হয়েছে। এখন সেই বৈঠক হতে যাচ্ছে ইসরাইলের আসন্ন নির্বাচনের ঠিক আগ মুহূর্তে। আগামী ২ মার্চ ইসরাইলের সংসদ নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।

কায়রো বৈঠকে আরো যেসব দেশ যোগ দেবে বলে শোনা যাচ্ছে তার মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাত, সুদান, বাহরাইন এবং ওমান।

দ্য জিউশ নিউজ সিন্ডিকেটের খবর অনুযায়ী জর্দানের রাজা দ্বিতীয় আবদুল্লাহকে আমন্ত্রণ জানানো হলেও তিনি এ সম্মেলনে অংশ নিতে অস্বীকার করেছেন। তিনি বলেছেন, ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকেও এতে দাওয়াত দিতে হবে।

সর্বশেষ সংবাদ