ইয়াসির আরাফাতের বাড়িটিও কেড়ে নিচ্ছে ইসরাইল!

জুলাই ৯, ২০১৯

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | বেলায়েত হুসাইন


ফিলিস্তিনির সাবেক সংগ্রামী প্রেসিডেন্ট ইয়াসির আরাফাত তার জীবনের শেষ ও অন্তিম মুহূর্তগুলো জেরুজালেমের যেই বাড়িটিতে অতিবাহিত করেছিলেন সেই বাড়ির জমিনটুকুও কেড়ে নিতে চেষ্টা শুরু করেছে ইহুদীবাদী সন্ত্রাসী রাষ্ট্র দখলদার ইসরাইল।

ডেইলি রাশিয়ার তথ্যানুযায়ী ইসরাইল এবং ইহুদীরা প্রয়াত এই প্রেসিডেন্টের বাড়ির দখল বুঝে নিতে ইতিমধ্যেেই বিচারিক ও আইনি কৌশল খাটাতে ব্যস্ত হয়ে পড়েছে।

সোমবার (৮ জুলাই) ফিলিস্তিনের প্রভাবশালী গণমাধ্যম দুনিয়া আল ওতান জানিয়েছে, ফিলিস্তিনি কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষয়ক্ষতির মামলা দিয়ে ইসরাইলী একটি আদালতে গত জানুয়ারি থেকে পুরাতন জেরুজালেমের উপকন্ঠে জাবাল আজ-যাইতুন কবরস্থানের সীমানায় অবস্থিত ইয়াসির আরাফাতের এই জমিটির উপর সাময়িক ‘বন্ধকাদেশ’ আরোপ করেছে।

২০০০ সালে ফিলিস্তিনিদের দ্বিতীয় ইন্তিফাদা চলাকালীন সময়ে ইসরাইলীদের উপর যে হামলা হয়েছিলো-এর সমস্ত দায়ভার ফিলিস্তিন এবং ইয়াসির আরাফাতের উপর চাপিয়ে দিয়ে তাদের কঠোর সমালোচনা করেছে ইসরাইলী এই আদালত।

ইয়াসির আরাফাতের বাড়ির জমির ব্যাপারে যে ফায়সালা দেয়া হয়েছে,তা ২০০০ সালের হামলায় প্রাণ হারানো ইসরাইলী লোকগুলির পরিবার এবং হামলার ভুক্তভোগীদের ন্যায়বিচার পাওয়ার প্রথম ধাপ বলে দাবী করেছেন আদালত। আদালতের বিচারক জানান, আমরা কিছুতেই এমন কোন পরিস্থিতির সুযোগ দেব না যে, বাড়িটির মালিক আরাফাত থাকুক। একই সঙ্গে আমরা চাইবো সেদিনের হামলায় প্রাণ হারানো ইসরাইলীদের পরিবার ক্ষতিপূরণ হিসেবে বাড়িটির উপর অধিকার পায়।

সূত্র : আল ওয়াতান