এবার শাখার বাইরেও বিদেশী কোম্পানিগুলো অনুমোদন ছাড়াই মুনাফা দেশে নিতে পারবে

September 20, 2019

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


বাংলাদেশস্থ শাখা বিদেশী কোম্পানিগুলো তাদের পরিচালন মুনাফা বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই নিজ দেশে নিতে পারত। এবার কোম্পানিগুলোর শাখার বাইরেও অন্যান্য কোম্পানি তাদের মুনাফা দেশে নিতে পারবে। এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে না। তবে মুনাফা পাঠানোর ৩০ দিনের মধ্যে বাংলাদেশ ব্যাংককে অবহিত করতে হবে। এ বিষয়ে বৈদেশিক মুদ্রাবিনিময় নীতিমালা শিথিল করে বাংলাদেশ ব্যাংক থেকে এক সার্কুলার জারি করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তা ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদেরকে অবহিত করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বৈদেশিক মুদ্রাবিনিময় আইন ১৯৪৭ এর ১৮বি(১) ধারা অনুযায়ী বাংলাদেশে কার্যরত বিদেশী কোনো কোম্পানির শাখা বাংলাদেশে ব্যবসা করে ব্যবসার মুনাফা দেশে নিতে পারত। এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের প্রয়োজন হয় না। কিন্তু বিদেশী কোম্পানির শাখার বাইরেও অন্যান্য কোম্পানি বা ফার্ম তাদের কার্যক্রম চালিয়ে থাকে। বিদ্যমান আইনের অস্পষ্টতার কারণে শাখার বাইরে অন্যান্য কোম্পানি তাদের মুনাফা দেশে নিতে জটিলতা দেখা দিত। আইনি জটিলতা এড়াতে বাংলাদেশে কার্যরত প্রতিষ্ঠানগুলো বিভিন্ন সময় বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করেছে। কিন্তু বৈদেশিক মুদ্রা পাচারের আশঙ্কায় এত দিন বাংলাদেশ ব্যাংক থেকে অনুমোদন দেয়া হয়নি। গতকাল বৃহস্পতিবার এক সার্কুলারের মাধ্যমে অন্যান্য কোম্পানি বা ফার্মগুলোর মুনাফা দেশে পাঠানোর বিষয়টি স্পষ্ট করা হয়। বলা হয়, বাংলাদেশে থাকা বিদেশী কোম্পানিগুলোর শাখার মতো অন্যান্য প্রতিষ্ঠানও তাদের মুনাফা দেশে নিতে পারবে।

অন্য দিকে দেশে কার্যরত বিদেশী কোম্পানির কোনো শাখা বন্ধ হয়ে গেলে বন্ধ শাখার আসবাবপত্রসহ অন্যান্য সামগ্রীর বিক্রির অর্থ এবং শাখার নামে ব্যাংকে থাকা অর্থ দেশে পাঠানোর কোনো নীতিমালা ছিল না। গতকালের সার্কুলারে শাখাগুলোর অবশিষ্ট অর্থও দেশে পাঠানোর বিষয়ে স্পষ্ট করা হয়েছে। বলা হয়েছে, বন্ধ হওয়া শাখাগুলোর অবশিষ্ট অর্থও দেশে নিতে পারবে। তবে এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ শাখার অনুমোদন নিতে হবে।