ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


কল্যাণচিন্তার কাগজ আনতারা’র উদ্যোগে বাংলা সাহিত্যের অনিবার্য স্তম্ভ কবি আল মাহমুদ-এর স্মরণে আলোচন সভা অনুষ্ঠিত হয়েছে । রবিবার (২৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরু হয়েছে পবিত্র কুরআন পাঠ, হামদ ও নাত পরিবেশনের মাধ্যমে। মূল অনুষ্ঠানে যাওয়ার আগে অনুষ্ঠান পরিচিতি ও কবি আল মাহমুদের আলোচনা সভা আয়োজনের হেতু নিয়ে আলোচনা করেন মানযূরুল হক। এরপর আজকের অনুষ্ঠানের আয়োজকদের প্রধান মনযূর আহমাদ সূচনা বক্তব্য দেন। তিনি আল মাহমুদের সাহিত্য ও জীবন নিয়ে খুবই সংবেদনশীল বক্তব্য দেন।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কবি আল মুজাহিদী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাসুদ মজুমদার। প্রধান আলোচক হিসেবে হিসেবে আলোচনা করেন মাওলানা উবায়দুর রহমান খান নদভী, মাওলানা মুহাম্মাদ যাইনুল আবেদীন, মুফতী হারুন ইজহার, মাওলানা রুহুল আমীন সাদী, মাওলানা আলী হাসান তৈয়ব, সৈয়দ সামসুল হুদা ও মাওলানা ইমরানুল বারী সিরাজী প্রমুখ

উল্লেখ্য, যে দুই বাংলার শ্রেষ্ঠ কবি আল মাহমুদ গত ১৫ তারিখ শনিবার দিবাগত রাত ইহলোক ত্যাগ করেন। তাঁর মৃত্যুর পর পরই কল্যাণচিন্তার কাগজ আনতারা’র সম্পাদক মহিম মাহফুজ ও মাসিক ইসলামী পয়গাম এর সম্পাদক মনযুর আহমাদ এই আলোচনা সভার আয়োজনের উদ্যোগ নেন।