করোনায় বিপর্যস্ত বিশ্বে খাদ্যসঙ্কট দেখা দিতে পারে: জাতিসংঘ

করোনা সংক্রমণের মোকাবিলা করতে গিয়ে যদি যথাযথ ব্যবস্থা না নেওয়া হয়, তাহলে সারা বিশ্বে ভয়াবহ খাদ্যসঙ্কট দেখা দিতে পারে। এমনই আশঙ্কা প্রকাশ করে রীতিমতো উদ্বেগ বাড়াল বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এবং বিশ্ব বাণিজ্য সংস্থা।

গোটা বিশ্ব জুড়েই করোনা আতঙ্ক। সংক্রমণ রুখতে বহু দেশ এখন লকডাউনে। রপ্তানিতে নিষেধাজ্ঞা। ফলে খাদ্যের জোগান কমছে। যার ফলে তৈরি হতে পারে খাদ্যের অভাব। ফলে এমন কোনও উপায় খুঁজে বের করতে হবে বিভিন্ন দেশের সরকারগুলিকে যাতে বিনা বাধায় অন্তত বাণিজ্য চলতে থাকে। বিশেষ করে যাতে খাদ্যের অভাব না দেখা দেয় তার জন্য কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

দেশের নাগরিকদের সুরক্ষার কথা ভাবছে প্রতিটা দেশের সরকারগুলো। তা করতে যেয়ে খাদ্যের জোগানে যাতে কোনও বাধার সৃষ্টি না হয়, সেটা মাথায় রাখাও প্রয়োজন।

যৌথ বিবৃতিতে একথা জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র ডিরেক্টর জেনারেল টেড্রোস গেব্রিয়াস, এফএও প্রধান কু ডঙ্গিউ এবং ডবলুটিও ডিরেক্টর রবার্তো অ্যাজেভেদো।

বিশেষজ্ঞদের আশঙ্কা, লকডাউনের ফলে কৃষিকাজে শ্রমিক পাওয়ার ক্ষেত্রে সমস্যা হবে। উৎপাদিত কৃষিজ পণ্য বাজারে নিয়ে যাওয়ার ক্ষেত্রেও সমস্যা হবে। এর ফলে খাদ্যপণ্য নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কাও বাড়বে। কৃষিকাজের সঙ্গে যুক্ত কর্মীদের স্বার্থরক্ষা যাতে হয়, সেটা নিশ্চিত করা জরুরি।