করোনাভাইরাস: জাতীয় কমিটি গঠনের আহ্বান মির্জা ফখরুলের

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন করোনা ভাইরাস থেকে মুক্তি পেতে জাতীয় কমিটি গঠন করা উচিত।

সোমবার (৩১ মার্চ) দুপুরে রাজধানীর উত্তরার বাসায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, আমরা এ কথাটা বার বার বলেছি যে, আমরা কখনোই সমালোচনার জন্য সমালোচনা করছি না, আমরা সরকারকে সাহায্য করতে চেয়েছি। আমরা বলেছি যে, ত্রুটি নয়, এটাকে দেখিয়ে দিয়ে আসুন আমরা সবাই একসঙ্গে কাজ করি, ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছি।

এখন পর্যন্ত একটা জাতীয় কমিটি গঠন করা হয়নি জানিয়ে তিনি বলেন, যেটা করা উচিত ছিলো বলে আমি মনে করি। বাংলাদেশতো একশ ৬০ মিলিয়নের দেশ। এখানে একেবারে নিচের দিককার অর্থনীতি। সেখানে এ ধরনের সংকট মোকাবিলার ক্ষেত্রে যদি একটা জাতীয় ঐক্য সৃষ্টি করা যায় সেটাই হবে দেশের জন্য ভালো কাজ। আমরা মনে করি যে, এখনও সময় আছে জাতীয় কমিটি গঠন করার, এটা গঠন করা উচিত।

মির্জা ফখরুল বলেন, এটা আমি আগেও বলেছি। প্রধানমন্ত্রীকেই উদ্যোগ নিতে হবে, পলিটিক্যাল পার্টি, সিভিল সোসাইটি। এগুলো করতে একসঙ্গে বসে মিটিং করতে হবে- তা বলছি না। ঘোষণা করে আপনি ভিডিও কনফারেন্সের মাধ্যমেই এটা করতে পারেন।

তিনি বলেন, সেনাবাহিনীকে যদি সেই কাজে লাগানো যায় এবং অন্যদিকে নির্বাচিত জনপ্রতিনিধি যারা আছেন একেবারে তৃণমূল পর্যায়ে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বার যারা আছেন তাদের সম্পৃক্ত করে যদি সেই কাজগুলো করা যায়, রাজনৈতিক দলগুলোকে যদি সম্পৃক্ত করা যায়, তাদের একসঙ্গে করা যায়-অত্যন্ত ফলপ্রসূ হবে। তার জন্য বরাদ্দ থাকতে হবে, তার জন্য পর্যাপ্ত খাদ্যসামগ্রী থাকতে হবে।

হাসপাতালের বর্তমান চিকিৎসাসেবা প্রসঙ্গে ফখরুল বলেন, এখন ঢাকার অবস্থা কি দেখছেন, অন্য কোনো রোগে কেউ অসুস্থ হয়ে গেলেও হাসপাতালগুলোতে চিকিৎসক পাওয়া যাচ্ছে না। আমরা যে কারণে বার বার বলেছি, বিষয়টাকে পুরোপুরি রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে না দেখে মানবিক দৃষ্টিকোণ থেকে দেখে এ জাতিকে রক্ষায় এগিয়ে আসতে হবে।