করোনায় বিপর্যস্ত ছিন্নমূল মানুষের পাশে কওমী আলেমরা

মাহবুব শাহীন


চীনের উহান প্রদেশ থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের পাদুর্ভাবে কার্যত লকডাউনে রয়েছে গোটা বিশ্ব। ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বে নয় লাখ পঞ্চাশ হাজার ৬৩৮ জন আক্রান্ত হয়েছে। তার মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরছেন দুই লাখ দুই হাজার ৬৩১ জন। মৃত্যু হয়েছে আটচল্লিশ হাজার ২৮৯ জনের। মহামারী আকারে ধারণ করা এ ভাইরাসের সংক্রমণ থেকে বাদ যায়নি বাংলাদেশ। ইতিমধ্যে ৫৬ জনের আক্রান্তের বিষয়টি সনাক্ত করেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট কর্তৃপক্ষ। করোনাভাইরাসের সংক্রমণ থেকে নিরাপদ রাখতে কার্যত অঘোষিত লকডাউনে আছে বাংলাদেশ।

এ পরিস্থিতিতে সবচেয়ে বিপর্যয়ের মুখে শ্রমজীবী, দরিদ্র ও ছিন্নমূলের মানুষ। তাদের এ কঠিন দিনে অন্যান্যদের মতো পাশে দাড়িয়েছেন আলেম সমাজ।

করোনা আতঙ্কের মধ্যেও ঢাকায় কওমী আলেমদের যে কটি সেবামূলক সংগঠন শ্রমজীবী মানুষের দৌড় গোড়ায় খাবার পৌছে দিচ্ছে, আলেম সমাজসেবী মাওলানা গাজী ইয়াকুবের সেবামূলক সংগঠন ‘আলেম কাফেলা’ তার অন্যতম।

২০১৬ সালে রোহিঙ্গা ক্যাম্পে সহযোগিতার মধ্য দিয়ে কার্যক্রম শুরু করে সংগঠনটি। গত কয়েকমাসে রাজধানীর কালশী, রূপনগর বস্তিতে অগ্নিকাণ্ডের পর সেখানে ক্ষতিগ্রস্ত পরিবারদের মধ্যে টানা কয়েকদিন তিন বেলা খাবার বিতরণের মাধ্যমে সেবা করতে দেখা গেছে সংগঠনের সদস্যদের।

দেশে করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে আবারও তাদের এ সহায়তার উদ্যোগ দেখা যায় ঢাকার বেশ কয়েকটি এলাকায়। সহযোগীতামূলক এ কার্যক্রমে রয়েছে মসজিদে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ, বিভিন্ন যানবাহনে স্প্রে ও ছিন্নমূলের মানুষের মধ্যে রান্না করা খাবার বিতরণ ইত্যাদি।

এছাড়াও আগামী তিনদিনে ২০০ পরিবারের মাঝে বাজার পৌঁছানোর কথা রয়েছে। এতে চাল, ডাল, সরিষার তেল, লবণ, পেঁয়াজ, ভিম বার, ডেটলসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র থাকবে।

সংগঠনটিতে যুক্ত রয়েছেন ৫০ জন আলেম। করোনায় আক্রান্ত হয়ে জানাজা ও মরদেহ নিয়ে যেকোনো সমস্যায় সহযোগীতা করা হবে বলেও সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে।