করোনা আক্রান্ত ৮০ শতাংশের লক্ষণ প্রকাশ পাচ্ছে না

আমেরিকার সেন্টার ফর ডিজিস অ্যান্ড কন্ট্রোল প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, তিনভাবে করোনা আক্রান্তদের চিহ্নিত করা হচ্ছে। যেসব স্থানে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে, সেইসব স্থানের লোকদের রক্তের নমুনা পরীক্ষা করে; দেশের বিভিন্ন জায়গা থেকে লোকদের রক্তের নমুনা নিয়ে এবং বিশেষভাবে চিকিৎসাসেবাকর্মীদের প্রাধান্য দিয়ে রোগ নির্ণয় চলছে।

সিডিসি’র বিশেষজ্ঞরা বলছেন, করোনা আক্রান্ত হলে বেশিরভাগ মানুষের তেমন কোনো লক্ষণ প্রকাশ পাচ্ছে না। অন্তত ৮০ শতাংশ মানুষের শরীরে করোনাভাইরাস থাকা সত্ত্বেও লক্ষণ প্রকাশ পাচ্ছে না। অন্যরা হালকা, মাঝারি বা গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন। মূলত মারা যাচ্ছেন তারাই।

ডায়মন্ড পিন্সেস যাত্রাবাহী জাহাজে যারা করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন, তাদের বেশিরভাগেরই শরীরে কোনো ধরনের লক্ষণ প্রকাশ পায়নি। অথচ, সেখানকার প্রায় ২০ শতাংশ যাত্রী করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন।

বিশেষজ্ঞরা বলছেন, আক্রান্ত ব্যক্তির শরীরে করোনা রোগের লক্ষণ দেখা না দিলেও তিনি অন্যদের সংক্রমিত করতে পারেন। এজন্য বয়স্ক এবং অপেক্ষাকৃত দুর্বলদের উচিৎ সবসময় সতর্ক থাকা।

এ পর্যন্ত তিন লাখ ৩৬ হাজার আটশ ৫১ জন মার্কিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে অন্তত নয় হাজার ছয়শ ২০ জন এরই মধ্যে মারা গেছেন এবং গুরুতর অবস্থায় চিকিৎসা নিচ্ছেন আট হাজার সাতশ দুইজন।