করোনা থেকে নিরাপদ রাখতে পাকিস্তান জুড়ে ‘টাইগার ফোর্স’ গড়বে ইমরান খান

করোনার ভয়াল আঘাত ভেঙেচুরে তছনছ করে দিচ্ছে বিশ্ব। বাদ যায়নি পাকিস্তানও। এই পরিস্থিতিতে সোমবার (৩০ মার্চ) রাতে বাংলাদেশ সময়ের সাড়ে ১০ টা নাগাদ জাতির উদ্দেশে ভাষণ দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

সংক্ষিপ্ত বক্তৃতায় তিনি বলেন, করোনা সংক্রমণ থেকে নিরাপদ রাখতে গঠন করা হবে ‘টাইগার ফোর্স’। এই ফোর্স কোনও সামরিক বাহিনীর অংশ নয়। বরং স্বেচ্ছায় যারা দেশের সেবা করতে চান এই বাহিনীতে তারা যোগ দিতে পারেন। সরকার ও সামরিক বাহিনীর পরামর্শমতো তারা কাজ করবেন। কোনও প্রদেশে লকডাউন ঘোষণা করা হলে এরাই গরিব ও প্রান্তিক মানুষের কাছে রেশন ও ওষুধ পৌঁছে দেবেন। সেই সঙ্গে মানুষকে বোঝাবেন কোয়ারেন্টাইনে থাকা কেন জরুরি। ইমরান বলেন, অল্পবয়সী ডাক্তার, নার্স, ইঞ্জিনিয়ার, ছাত্র সবাই এই বাহিনীতে যোগ দিতে পারেন।

এ ছাড়া প্রধানমন্ত্রী ত্রাণ তহবিলও ঘোষণা করেছেন পাক প্রধানমন্ত্রী। সেই সঙ্গে জানিয়েছেন, এই তহবিলে কেউ অর্থ দান করলে সরকার জানতেও চাইবে না সেই উপার্জনের উৎস কী। তা ছাড়া কর ছাড়ের সুবিধাও পাওয়া যাবে।

এদিন বক্তৃতার সময় ইমরান বারবার ইসলামিক আদর্শ ও মূল্যবোধের প্রসঙ্গ তুলে আনেন।
তিনি বলেন, ইসলামের দর্শনই হল গরিবের সেবা করা। সেই সঙ্গে ইমানদারির সঙ্গে জীবনযাপন করা। যারা এই দুর্দিনের সুযোগ নিয়ে খাবার মজুতদারি করবেন, যাদের কারণে গরিব মানুষের খাবারের সঙ্কট হতে পারে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে সরকার।