করোনা থেকে বাচঁতে সরকারের পাশাপাশি সকলকেই এগিয়ে আসতে হবে: দেলোয়ার হোসাইন

বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলন এর সহযোগীতায় ইয়াং ইন্টেলেকচুয়াল সোসাইটির উদ্যোগে করোনায় করনীয় শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৪ মার্র্চ) বেলা ১১ টায় বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ এর কনফারেন্স রুমে এই গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলন এর চেয়ারম্যান মুহাম্মদ দেলোয়ার হোসাইন বলেন, মহামারী আকারে বিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস থেকে বাচঁতে সরকারের পাশাপাশি সমাজ সচেতন সকলকেই এগিয়ে আসতে হবে।

করোনা ভাইরাসের বিস্তারের ঘটনায় আতঙ্কিত না হয়ে সচেতন থাকার পরামর্শ দিয়ে গোলটেবিল বৈঠকে বক্তারা বলেন, প্রতিটি নাগরিককে এ ব্যাপারে সচেতন হতে হবে। সরকারের সঙ্গে আমাদের সবার সহযোগী মনোভাব নিয়ে কাজ করতে হবে। তবে কোনভাবেই আতঙ্ক ছড়িয়ে সাধারণ মানুষকে বিভ্রান্তিতে ফেলা সঠিক হবে না।

তাঁরা আরো বলেন, চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্তের পর থেকে এই প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণের ফলে ইতিমধ্যে বিশ্বে অনেকেই প্রাণ হারিয়েছে। এমনকি সংক্রমিত হয়েছে আরো অধিক মানুষ। WHO(ডব্লিউএইচও) কর্তৃক এটা মহামারি হিসেবে ঘোষিত হয়েছে। কারণ এই ভাইরাস শুধু চীনেই নয় বরং এর ব্যাপ্তি ছড়িয়ে পড়েছে আশেপাশের দেশগুলোতেও। তাই আমাদেরও উচিত এই ভাইরাসের ব্যপারে সচেতন হওয়া।

বক্তারা আরো বলেন, প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রতিদিন মৃত্যুর মিছিল বেড়েই চলেছে। করোনা শুধু বিশ্বের শত শত দেশের মানুষের স্বাভাবিক জীবনে বিপর্যয় ঘটায়নি, বিপর্যস্থ হয়ে পড়েছে বৈশ্বিক অর্থনীতি, পণ্য পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা। বিশেষ করে আকাশপথে ক্ষতির পরিমাণ হাজার হাজার কোটি ডলার ছাড়িয়েছে। শেয়ারবাজারগুলোর অবস্থা নাজেহাল। বিশ্ব বাণিজ্যে চলছে বিপর্যয়। এই কঠিন সময়ে আমাদের যেমন ভীতি কাটিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়া উচিত এবং এই সংকট থেকে পরিত্রান পেতে সরকারের পাশাপাশি সমাজ সচেতন সকলকেই এগিয়ে আসতে হবে।
এই ভাইরাসে করনীয় হিসেবে দেশব্যাপী মৌন মিছিলের মাধ্যমে জনসচেতনতা তৈরীর পাশাপাশি বিভিন্ন রকম উদ্যোগ গ্রহন করার কথা বলা হয়েছে।

বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলন এর চেয়ারম্যান মুহাম্মদ দেলোয়ার হোসাইন এর সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় আরো উপস্থিত ছিলেন, ক্যারিয়ার বাংলাদেশের চেয়ারম্যান মুফতি আফজাল হোসাইন এর সঞ্চালনা উক্ত গোলটেবিল আলোচনায় উপস্থিত ছিলেন মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন এর সভাপতি মহিউদ্দিন আহমেদ, সবুজ আন্দোলনের এর চেয়ারম্যান মুহা: বাপ্পি সরদার, রাস্ট্র চিন্তক খ্যাতিমান আলেমে দ্বীন মুসাবিন ইজহার, ইনসাফ.২৪ এর সম্পাদক সাইয়্যেদ মাহফুজ খন্দকার, নিউ এইজ সহ সম্পাদক আবু ইসমাইল ডানিয়েল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আবদুল মান্নান মিয়াজি, আলজেরিয়ান দূতাবাস এর কর্মকতা মুহাম্মদ জাকারিয়া, মিডিয়া ব্যক্তিত্ব, দৈনিক প্রথম আলোর কলাম লেখক মুফতি শাঈখ মুহাম্মদ উছমান গনী, বাংলাদেশ মানবাধীকার কমিশন এর গর্ভণর জনাব সোহেল মৃধা, মুফতি আতাউর রহমান, শিক্ষক জামিয়া রাহমানিয়া মু:পুর, ঢাকা, বাংলাদেশ টেলিভিশন ও একুশে টেলিভিশন এর ধর্মীয় আলোচক, ইত্তেফাক ও বাংলাদেশ প্রতিদিন এর কলামিস্ট মুফতি হেলাল উদ্দিন হাবিবী, বিশিষ্ট ধর্মীয় আলোচক জামেয়া নুরিয়া মাদরাসার শিক্ষক আ ফ ম আকরাম হোসাইন, বিশিষ্ঠ মিডিয়া ব্যাক্তিত্ব নাগরিক টেলিভিশন এর ধর্মীয় আলোচক কার্লাস এফ এম মাসুম বিল্লাহ বিন রেজা, ধর্মীয় আলোচক ইমাম ও খতিব ইমরানুল বারী সিরাজী, তরুণ রাজনৈতিক বিশ্লেষক আনাসবিন ইউসুফ, গণ আজাদী লীগ এর মহাসচিব, আতাউল্লাহ খান প্রমূখ।

Leave a Reply