করোনা পরিস্থিতি আরও ভয়াবহ হবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ছে গোটাবিশ্ব। লকডাউনে অচল হয়ে পড়েছে ছোট-বড় প্রায় প্রতিটি দেশ। এর মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রেয়েসুস বলেন, সবচেয়ে খারাপ পরিস্থিতি আসতে এখনও বাকি। পরিস্থিতি আরও ভয়াবহ হবে। খবর রয়টার্সের।

বেশকিছু দেশে ইতিমধ্যেই লকডাউন ও বিভিন্ন বিষয়ে নিষেধাজ্ঞা শিথিল হতে শুরু করেছে। ঠিক তখনই এই সাবধান বাণী এলো বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধানের কাছ থেকে।

সারাবিশ্বে ২৪ লাখ ৮১ হাজার ২৮৭ জন কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে। আর এ মহামারীতে মৃত্যু হয়েছে এক লাখ ৭০ হাজার ৪৩৬ জনের। কিন্তু হু প্রধান ঠিক কী কারণে মনে করছেন এই পরিস্থিতি আরও খারাপ হতে পারে, তা স্পষ্ট করে বলেননি।

১৯১৮ সালে স্প্যানিস ফ্লুতে ১০ কোটি মানুষের মৃত্যু হয়েছিল। ওই ফ্লু’র প্রসঙ্গ টেনে জেনেভার এক সংবাদমাধ্যমকে টেড্রোস বলেন, করোনাভাইরাস তার চেয়েও ভয়ংকর। এখনও অনেকে বুঝতে পারছেন না কতটা সাংঘাতিক এই ভাইরাস। আমাদের আরও সাবধান ও কৌশলী হতে হবে।

তিনি আরও বলেন, এখন আমাদের প্রযুক্তি উন্নত। আমরা এই বিপর্যয়কে নিয়ন্ত্রণে আনতে পারি। আমাদের সে ক্ষমতা এখন আছে। বিশ্বাস করুন। কিন্তু পরিস্থিতি আরও খারাপ হবে।