করোনা: ভারতে লকডাউনের সময় ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ল

আগামী ১৪ এপ্রিল করোনাভাইরাস মোকাবেলায় ভারতে প্রথম দফায় লকডাউনের মেয়াদ শেষ হলেও, তা শেষ পর্যন্ত বাড়ানো হচ্ছে। আরও দু’সপ্তাহ অর্থাৎ ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শনিবার (১১ এপ্রিল) প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সের পর এমনটাই টুইট করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

গোটা ভারতজুড়ে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। পাল্লা দিয়ে বাড়ছে উদ্বেগও। শনিবারই দেশে প্রথম ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়ে গিয়েছে। পরিস্থিতির মোকাবিলা করার জন্য লকডাউনের সময়সীমা ও তার নিয়মকানুন বদলানোর কথা আগে থেকেই ভাবছিল কেন্দ্রীয় সরকার।

প্রাথমিকভাবে জানা গিয়েছে, কোন এলাকায় সংক্রমণের প্রভাব কতটা, তার নিরিখে গোটা দেশকে রেড, ইয়েলো ও গ্রিন এই তিনটি জোনে ভাগ করা হবে। যেখানে করোনা সংক্রমণ বেশি অর্থাৎ যেখানে হটস্পট তৈরি হয়েছে সেই এলাকা রেড জোন বলে চিহ্নিত হবে। অর্থাৎ সেখানে নিয়মকানুনের কড়াকড়ি থাকবে। ইয়োলো জোনে নিয়মের কিছুটা শিথিলতা থাকবে। গ্রিন জোনে আরও কিছুটা ছাড় থাকবে।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছেন ১ হাজার ৩৫ জন, মারা গেছেন অন্তত ৪০ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, দেশটিতে এ পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৬০০ জন। মারা গেছেন ২৪৯ জন। আর সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৭৭৪ জন।

সূত্র:আনন্দবাজার