করোনা সঙ্কট কালেও ইতালি ও পাকিস্তানসহ ১০টির বেশি দেশে মেডিকেল সামগ্রী পাঠিয়েছে তুরস্ক

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আরিফ মুসতাহসান


করোনাভাইরাসের সঙ্কট কালে যেখানে সুপার পাওয়ার দেশগুলো নিজেদের অস্তিত্ব রক্ষায় হিমশিম কাচ্ছে সেখানে ১০ টিরও বেশি দেশে সামগ্রী পাঠিয়েছে তুরস্ক।

তুরস্ক যাদের মেডিকেল সহায়তা পাঠিয়েছে তাদের মাঝে আমেরিকা, যুক্তরাজ্য, ইতালি ও স্পেন অন্যতম।

যুক্তরাজ্য: গত শুক্রবার (১০ এপ্রিল) তুরস্ক সেনাবাহিনীর একটি কার্গো দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের নির্দেশে করোনাভাইরাস মোকাবেলায় মেডিকেল সরঞ্জাম নিয়ে যুক্তরাজ্যে পৌঁছায়।

মেডিকেল সহায়তা পেয়ে যুক্তরাজ্য তুরস্কের ধন্যবাদ জানিয়ে বলে, আমরা যখন আশা হারিয়ে ফেলেছিলাম তুরস্কের সহায়তা আমাদের নতুন করে আশা জাগিয়েছে।

লিবিয়া: লিবিয়াতেও তুর্কী প্রেসিডেন্ট এরদোগানের নির্দেশে মেডিকেল সহায়তা পাঠিয়েছে।

শুক্রবার মেডিকেল সহায়তা পাঠানোর পর তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইটারে জানায়, করোনা প্রতিরোধে আমাদের লিবিয়ার ভাইদের জন্য মেডিকেল সহায়তা পাঠাচ্ছি। আমাদের সেনাবাহিনী ও পরামর্শক দল সেখানে কাজ করবে।

পাকিস্তান: বৃহস্পতিবার তুরস্কের একটি বেসরকারি সংস্থা দীর্ঘদিন যাবত লকডাউনে থাকা পাকিস্তানের অসহায় মানুষদের মাঝে ত্রাণ বিতরণ করেছে।

পাকিস্তানে তুরস্কের রাষ্ট্রদূত ইহসান মুস্তফার উপস্থিতিতে এই ত্রাণ বিতরণ করা হয়। এতে ছিল ময়দা, চাউল, চিনি ও তেলসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি। এসময় রাষ্ট্রদূত ইহসান মুস্তফা বলেন, এই সঙ্কটময় অবস্থায় পাকিস্তানকে তুরস্ক একা ছেড়ে দিবেনা।

স্পেন: স্পেনে ১৫০ টি ভেন্টিলেটর পাঠিয়েছে তুরস্ক। স্পেনের পররাষ্ট্রমন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছেন। এবং টুইটারে তুরস্কের পতাকা খচিত কার্গোর ছবিসহ পোস্ট করেছে।

এছাড়াও এর আগে তুরস্ক স্পেনে মাস্ক ও সার্জিক্যাল গ্লাভস সহ নানান মেডিকেল সরঞ্জাম পাঠিয়েছে।

ইতালি: করোনাভাইরাসের প্রকোপে বিধ্বস্ত ইতালিতে মেডিকেল সরঞ্জাম নিয়ে গেছে তুরস্ক সেনাবাহিনীর কার্গো। ১ এপ্রিল ইতালিতে পৌঁছায় এটি।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা ইতালিতে যে মেডিকেল সরঞ্জাম পাঠিয়েছে তার মধ্যে মাস্ক, ডাক্তারদের প্রতিরক্ষা পোষাক ও স্যানিটাইজার ছিল।

ইরান: ইরানেও মেডিকেল সহায়তা পাঠিয়েছে তুরস্ক। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও তেহরানে তুরস্কের রাষ্ট্রদূত এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রী বিষয়টি ২৬ মার্চ বিবৃতিতে নিশ্চিত করেছেন।

আমেরিকা: আমেরিকার অনুরোধে ৫ লক্ষ করোনাভাইরাসের টেস্ট কিট পাঠিয়েছে তুরস্ক। ১৯ মার্চ তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসরাইল: ফিলিস্তিনে তুরস্কের সহায়তায় বাঁধা না দেওয়ার শর্তে ইহুদিবাদী অবৈধ রাষ্ট্র ইসরাইলকে মেডিকেল সরঞ্জাম দেওয়ার ঘোষণা দেয় তুরস্ক। এর আগে তুরস্কের কাছে মেডিকেল সহায়তা চেয়েছে ইহুদিবাদী ইসরাইল।

উত্তর সাইপ্রাস: করোনা সঙ্কট মোকাবেলায় উত্তর সাইপ্রাসে ১১ মিলিয়ন ডলার পরিমাণ মেডিকেল সহায়তা করেছে তুরস্ক। ২১ মার্চ তুরস্কের ভাইস প্রেসিডেন্ট বিষয়টি নিশ্চিত করেন।

এছাড়াও বলকান রাষ্ট্রসমূহ অর্থাৎ সার্বিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা, মন্টিনেগ্রো, উত্তর মেসিডোনিয়া এবং কসোভোতে মেডিকেল সরঞ্জাম পাঠিয়েছে তুরস্ক।