কাশ্মীরকে ফিলিস্তিনে পরিণত করা হয়েছে : কংগ্রেস নেতা মণিশঙ্কর

আগস্ট ১৩, ২০১৯

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের সিনিয়র নেতা মণিশঙ্কর আইয়ার বলেছেন, কাশ্মীরকে ফিলিস্তিনে পরিণত করা হয়েছে। আজ (সোমবার) হিন্দি টিভি চ্যানেলের ‘আজতক’ ওয়েবসাইট ওই তথ্য জানিয়েছে।

জম্মু-কাশ্মীর থেকে সেরাজ্যের মানুষদের জন্য বিশেষ সুবিধা সম্বলিত ৩৭০ ধারা বাতিল ইস্যুতে প্রতিক্রিয়া দিতে গিয়ে মণিশঙ্কর আইয়ার বলেন, মোদি-অমিত শাহ (প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রী) জুটি দেশের উত্তর সীমান্তে নতুন এক ফিলিস্তিন তৈরি করেছেন।

তিনি গণমাধ্যমে এক নিবন্ধে বলেন, মোদি-শাহ নিজেদের গুরু বেনইয়ামিন নেতানিয়াহু ও ইহুদিদের কাছ থেকে শিক্ষা নিয়েছেন।

তিনি বলেন, মোদি-অমিত শাহ এদের কাছ থেকে শিখেছেন কীভাবে কাশ্মিরিদের আজাদি, গৌরব ও আত্মমর্যাদাকে পদদলিত করতে হয়।

মণিশঙ্কর আইয়ার বলেন, নরেন্দ্র মোদি ও অমিত শাহ বর্তমানে আমাদের উত্তর সীমান্তে এক ফিলিস্তিন বানিয়েছেন। এরকম করার জন্য ওরা আগে উপত্যকায় পাকিস্তানি আক্রমণের মিথ্যা প্রচারণা রচনা করেন যাতে সেখানে অতিরিক্ত ৩৫ হাজার জওয়ান মোতায়েন করা যায়, যেখানে আগে থেকেই লাখো জওয়ান রয়েছে।

মণিশঙ্কর তার নিবন্ধে বলেন, এরপরে অমরনাথ তীর্থযাত্রীদের উপত্যকা থেকে জোর করে বের করে দেয়া হয়। চারশ’ দোকানদারকে আটক করা হয়। ওরা স্কুল-কলেজ, দোকানপাট, পেট্রলপাম্প বন্ধ করে দেয় এরফলে শ্রীনগর ও উপত্যকার অন্য শহর খালি হয়ে যায়। উপত্যকার বাবা-মায়েরা দেশের অন্যত্র থাকা সন্তানদের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না। যোগাযোগের সমস্ত মাধ্যম বন্ধ রাখা হয়েছে।

ইহুদিবাদী ইসরাইলের তীব্র সমালোচনা করে মণিশঙ্কর আইয়ার বলেন, ৭০ বছর ধরে ইসরাইলও ফিলিস্তিনিদের বিরুদ্ধে নিষ্ঠুর অপারেশন চালাচ্ছে। পশ্চিমি সাম্রাজ্যবাদ ও ইহুদি যুদ্ধ যন্ত্রের ফলে ফিলিস্তিনিদের চূর্ণ করা হয়েছে। কিন্তু তারা বার বার উঠে দাঁড়িয়েছে।

তিনি বলেন, ‘আচ্ছে দিন’-এর (সুদিন) পরিবর্তে, সংসদ যে সিদ্ধান্ত নিয়েছে তা উপত্যকার দীর্ঘ ও অন্ধকার রাত। সম্ভবত দেশের বাকী অংশেও এরকম ঘটবে। এরফলে সাম্প্রদায়িকতার সূচনা করার চেষ্টা হবে, রাজনৈতিক উত্তেজনা বাড়বে, সন্ত্রাসবাদের উত্থান হবে, সশস্ত্র সংঘাতের পরিস্থিতি তৈরি হবে এবং গেরিলা যুদ্ধ হতে পারে বলে মণিশঙ্কর আইয়ার মন্তব্য করেন। ‘১৯৭১ সালে পূর্বপাকিস্তানেও এটাই হয়েছিল এবং আমরাও এরকমই এক বিপর্যয় মাথায় নিয়ে আসছি এজন্য সাবধান থাকুন।’