কাশ্মীর কখনই ভারতের অভ্যন্তরীণ বিষয় ছিল না: পাকিস্তান

ফেব্রুয়ারি ৬, ২০২০ । মুসলিম বিশ্ব ডেস্ক

পাকিস্তানের নবনিযুক্ত হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী বলেছেন, ভারত দখলকৃত কাশ্মীরে দেশটির আগ্রাসন কখনই তাদের অভ্যন্তরীণ বিষয় ছিল না। এটি কাশ্মীরের জনগণকে তাদের স্ব-সিদ্ধান্তের অধিকারের প্রতিশ্রুতি দেওয়া প্রস্তাবিত জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের এজেন্ডা সম্পর্কিত একটি আন্তর্জাতিক বিরোধ এবং পাকিস্তান ও এটির সঙ্গে সম্পর্কিত। জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের সর্বশেষ বৈঠকটি এই সত্যের সাক্ষী।

বুধবার (৫ ফেব্রুয়ারি) ঢাকায় পাকিস্তানের হাইকমিশনে কাশ্মীরের সংহতি দিবসের সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গত ছয় মাস ধরে বন্দী স্বাধীনতাকামী কাশ্মীরীদের দুর্দশার চিত্র তুলে ধরে পাকিস্তানের হাইকমিশনার বলেন, বিধি বর্হিভূতভাবে বন্দী রাখা, নির্যাতন, সাজানো এনকাউন্টার এবং কাশ্মীরী যুবকদের গুম করার পাশাপাশি নারীদের ধর্ষণসহ নিরীহ বেসামরিক নাগরিকদের প্রতি ভারতীয়দের বর্বরতা দখলকৃত কাশ্মীরের মানুষদের চেতনা চূর্ণ করতে পারেনি। ভারতই কাশ্মীর ইস্যুকে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের কাছে নিয়ে গিয়েছিল যা স্পষ্টভাবে প্রত্যাক্ষিত হয়েছিল এবং কাশ্মীরে গণভোটের আহ্বান জানিয়েছিল। নিরাপত্তা কাউন্সিল
ভারত দখলকৃত অঞ্চলগুলোতে প্রহসনের নির্বাচনসহ কূটকৌশলকে অবৈধ বলে উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছিল, এটাও বলেছিল যে কাশ্মীরের জনগণের ইচ্ছা অনুসারে এই রিবোধ নিষ্পত্তি করা দরকার। কাশ্মীর তাদের অভ্যন্তরীণ বিষয় বলে ভারতের যে দাবি তা অবৈধ ও অকার্যকর।

সর্বশেষ সংবাদ