স্বীকার করছি, আমরা খালেদা জিয়াকে মুক্ত করতে ব্যর্থ হয়েছি : মওদুদ আহমদ

November 5, 2019 | নিজস্ব প্রতিনিধি



বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, স্বীকার করতে বাধ্য হচ্ছি, আমরা আন্দোলনের মাধ্যমে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছি।

তিনি বলেন, বিশ মাস অতিক্রম হয়ে গেছে। রাজনৈতিক প্রতিহিংসার শিকার বেগম খালেদা জিয়া কোনো কারণ ছাড়াই জেলখানায় আছেন। আমরা তাকে মুক্ত করতে পারিনি। আজকে দিনে এটা আমাদের চরম ব্যর্থতা।

আজ মঙ্গলবার (০৫ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে তরিকুল ইসলাম স্মৃতি সংসদের আয়োজিত ‘তরিকুল ইসলাম : জীবন ও সংগ্রাম‘ শীর্ষক স্মরণসভায় তিনি এসব কথা বলেন।

মওদুদ বলেন, বেগম জিয়া অবশ্যই মুক্ত হবেন এবং আমাদের যে আদর্শ সেই আদর্শকে আমরা ফিরিয়ে আনব, আইনের শাসন ফিরিয়ে আনব, বিচার বিভাগের স্বাধীনতা ফিরিয়ে আনব, দেশের গণতন্ত্র ও গণমাধ্যমের স্বাধীনতা ফিরে আনব।

তিনি বলেন, রাজনীতি চলে গেছে এখন অর্থ, সন্ত্রাস, আর দুর্বৃত্তদের হাতে। এর একটি মাত্র কারণ হলো সত্যিকার অর্থে এই দেশে জনপ্রতিনিধিত্বকারী কোনো সরকার ক্ষমতায় নেই, জনগণের ভোটে নির্বাচিত কোনো সরকার নেই। যার কারণে জনগণের কাছে জবাবদিহিতা করার মতো সরকার নেই বলেই আজকে সমাজে এই নৈরাজ্য, শিশু ধর্ষণ, নারী ধর্ষক, দুর্বৃত্তায়ন। এর থেকে দেশকে রক্ষা করতে হবে।

মওদুদ বলেন, দেশে যেন একটি সুস্থ রাজনৈতিক সংস্কৃতি চালু করতে পারি সে জন্য আসুন আজকে আমরা প্রতিজ্ঞাবদ্ধ হই।

তিনি বলেন, ছাত্রলীগ-যুবলীগ ইদানিং যে সব কাজকর্ম করছে এই যে ক্যাসিনো জুয়া আমাদের সংস্কৃতিতে কখনই ছিল না। এটা হওয়ার মূল কারণ হচ্ছে রাজনীতিতে শূন্যতা বিরাজ করছে সেই কারণে।

প্রয়াত তরিকুল ইসলামের কথা স্মরণ করে মওদুদ বলেন, তরিকুল ইসলাম মন্ত্রীও ছিলেন কিন্তু কখনও তাকে বিলাসিতা করতে দেখিনি। আজকে এটা দৃষ্টান্ত হিসেবে আমাদের সামনে থাকা উচিত।