খালেদা জিয়া ও তারেক রহমান ৩ বছরের জন্য পুনর্নির্বাচিত

মার্চ ৬, ২০১৬

361622300_nবিএনপির চেয়ারপারসন পদে খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে তার ছেলে তারেক রহমান বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৩ বছরের জন্য পুনর্নির্বাচিত হয়েছেন।

রবিবার বিকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির কাউন্সিলের জন্য গঠিত নির্বাচন কমিশনের প্রধান ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার এ ঘোষণা দেন।

তিনি বলেন, খালেদা জিয়া চেয়ারপারসন ও তারেক রহমান সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে তিন বছরের জন্য নির্বাচিত হয়েছেন। তবে এর চূড়ান্ত অনুমোদন দেয়া হবে দলের জাতীয় কাউন্সিলে।

গত ২ মার্চ চেয়ারম্যান ও সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ করা হয়। শুধু খালেদা জিয়া ও তারেক রহমানের পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়।

১৯৮৪ সাল থেকেই বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের স্ত্রী খালেদা জিয়া দলের চেয়ারপারসনের দায়িত্বে আছেন।
এরআগে ২০০৯ সালের ডিসেম্বরে দলের সর্বশেষ কাউন্সিলে সিনিয়র ভাইস চেয়ারম্যান পদ সৃষ্টি করে সেই দায়িত্ব দেয়া হয় তারেক রহমানকে। এই পদে নির্বাচনের বিধান দলের গঠনতন্ত্রে ছিল না।

গত ১০ ফেব্রুয়ারি দলের স্থায়ী কমিটির সভায় গঠনতন্ত্র সংশোধন করে এই বিষয়টি যুক্ত করা হয়। ২০০৯ সালের কাউন্সিলেও খালেদা জিয়া ও তারেক রহমান বিএনপির চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন।