করোনা ভাইরাস ‘খুবই ব্রিলিয়ান্ট ও জিনিয়াস’ : ট্রাম্প

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসকে ‘খুবই ব্রিলিয়ান্ট’ এবং ‘জিনিয়াস’ আখ্যা দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, “অ্যান্টিবায়োটিক দিয়ে এ স্মার্ট ভাইরাসকে প্রতিরোধ করা যাচ্ছে না।”

রবিবার ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট প্রশ্ন তুলেছে- অ্যান্টিবায়োটিক দিয়ে কি ভাইরাস প্রতিহত করা যায়? বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভাইরাসের বিরুদ্ধে কাজ করে না অ্যান্টিবায়োটিক। এটি ব্যাকটেরিয়া প্রতিরোধে কার্যকরী।

আর কোভিড-১৯ একটি ভাইরাসজনিত রোগ। শুক্রবার হোয়াইট হাউসে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে ট্রাম্প বলেন, কিভাবে করোনা ছড়াচ্ছে এবং কিভাবে এর চিকিৎসা হবে আমার জানা নেই।

আমেরিকাজুড়ে করোনার পরীক্ষা সম্পর্কে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, “এটি সত্যি খুবই ব্রিলিয়ান্ট শত্রু। আমরা ইতোমধ্যে অ্যান্টিবায়োটিক আবিষ্কার করেছি। আপনারাও তা দেখেছেন। প্রত্যেক সমস্যার সমাধান করে অ্যান্টিবায়োটিক। বর্তমানে বিশ্বে সবচেয়ে বড় শত্রু এ ভাইরাস এতটাই ব্রিলিয়ান্ট যে অ্যান্টিবায়োটিকে কোনো কাজ হচ্ছে না।”

ব্রিটিশ দার্শনিক ও লেখক এসি গ্রাইলিং নিজের অফিসিয়াল টুইটার পেজে লিখেছেন, ‘ট্রাম্প জানেন না যে, অ্যান্টিবায়োটিক ব্যাকটেরিয়াকে টার্গেট করে, ভাইরাসকে নয়। কোভিড-১৯ একটি ভাইরাস। ট্রাম্প একটা গর্দভ। তিনি একজন মারাত্মক আহাম্মক।’

এর দু’সপ্তাহ আগে মার্কিন প্রেসিডেন্ট ম্যালেরিয়া রোগের ওষুধ দিয়ে করোনাভাইরাসের চিকিৎসা করা যাবে বলে উল্লেখ করেছিলেন।