চলতি সপ্তাহেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনার টিকা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করা করোনাভাইরাসের টিকা চলতি সপ্তাহ থেকেই মানবদেহে প্রয়োগ শুরু হচ্ছে ব্রিটেনে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, আগামী বৃহস্পতিবার থেকেই পরীক্ষামূলক এই প্রয়োগ শুরু হবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক দলকে ২ কোটি পাউন্ড বরাদ্দ দিচ্ছে ব্রিটিশ সরকার। আরও সাড়ে ২২ কোটি ডলার পাচ্ছে ইম্পেরিয়াল কলেজ, তারাও আরেকটি টিকা আবিষ্কারের চেষ্টা করছে।

তবে গবেষণায় সবচেয়ে এগিয়ে আছেন অক্সফোর্ডের গবেষকরাই। চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যেই করোনাভাইরাসের ১০ লাখ টিকা উৎপাদনের লক্ষ্য নিয়েছেন তারা। ইতোপূর্বে দেওয়া বিবৃতিতে গবেষকদল প্রধান এমনটাই জানিয়েছিলেন।

এদিকে, মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক উভয় দলকেই তাদের গবেষণায় উল্লেখযোগ্য অগ্রগতির জন্য ধন্যবাদ জানান। কার্যকর ভ্যাকসিন তৈরির গবেষণায় তার সরকার সর্বশক্তি ব্যয় করবে বলেও উৎসাহ দেন তিনি।

এসময় তিনি আরও বলেন, দ্রুতগতিতে টিকা উৎপাদনের লক্ষ্যে সরকার প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে বিনিয়োগ করতে চায়। এর মাধ্যমে ব্রিটিশ জনগণের জন্য অতিশীঘ্রই টিকার সহজলভ্যতা নিশ্চিত করা যাবে।

‘আমরা গবেষক দল দুটিকে সব ধরনের সম্পদ ও উপকরণ দিয়ে সহায়তা করব। খুব দ্রুত সফলতা অর্জনে এসব সম্পদ কাজে লাগানো হবে। পৃথিবীর প্রথম দেশ হিসাবে করোনাভাইরাসের টিকা আবিষ্কারের প্রভাব এতটাই যুগান্তকারী- যে আমি এই গবেষণার পেছনে সবকিছু ব্যয় করতে ইচ্ছুক’ এভাবেই নিজের সহযোগী অবস্থান জানিয়েছেন ম্যাট হ্যানকক।

সূত্র : মার্কেট ওয়াচ