ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) মৌখিক পরীক্ষায় পরীক্ষার্থীদের ভীতি কাটাতে বিশেষ উদ্যোগ নিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এজন্য প্রথমবারের মতো ৩৮তম বিসিএসের ভাইভা পরীক্ষায় প্রত্যেক পরীক্ষার্থীকে পানির পাশাপাশি এক কাপ চা ও একটি বিস্কুটের ব্যবস্থা রাখা হয়েছে।

মূলত ভাইভার সময় পরীক্ষার্থীদের ভীতি কাটাতেই এমন ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক জানান, ভাইভা চলাকালীন সময়ে পরীক্ষার্থীদের জড়তা ও ভীতি দূর করতেই কমিশনের পক্ষ থেকে এ ব্যবস্থা নেয়া হয়েছে। আর এটি পরীক্ষার্থীদের কাছ থেকে রাখা ফি থেকেই ব্যবস্থা করা হচ্ছে।

তিনি বলেন, এতে এক জন পরীক্ষার্থী কিছুটা হলেও সাবলীলভাবে প্রশ্নের জবাব দিতে উপকৃত হচ্ছেন।

বিসিএসের ভাইভা পরীক্ষায় করা পরীক্ষকের প্রশ্ন পরীক্ষার্থীরা বাইরে ফাঁস করছেন বলে অভিযোগ এসেছে। দেখা গেছে, ভাইভাতে কী কী প্রশ্ন জিজ্ঞেস করা হয়েছে তা জানতে অপেক্ষমাণ প্রার্থীরা হুমড়ি খেয়ে বোর্ড থেকে বেরিয়ে আসা প্রার্থীদের ওপর ঝাঁপিয়ে পড়েন। প্রার্থীরাও কোনো কিছু চিন্তা না করে তাদেরকে করা সব প্রশ্ন বলে দিচ্ছেন। ফলে যখন ভাইভা বোর্ডের প্রশ্নগুলো সবার সঙ্গে শেয়ার হচ্ছে তখন বাকিরা সেই অনুযায়ী প্রস্তুতি নিচ্ছেন। এটি নিয়ে পিএসসি পরীক্ষার্থীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলেও তা মানা হচ্ছে না। তাই পিএসসির পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

উল্লেখ্য, গত ২৯ জুলাই থেকে ৩৮তম বিসিএসের সাধারণ ক্যাডারে মৌখিক পরীক্ষা শুরু হয়। ঈদের আগে গত ১ আগস্ট পর্যন্ত ভাইভা চলে। গত মঙ্গলবার থেকে পুনরায় ভাইভা শুরু হয়েছে। সাধারণ ক্যাডারের এই ভাইভা চলবে ৩ সেপ্টেম্বর পর্যন্ত। এরপর সাধারণ ও প্রফেশনাল ক্যাডারে এবং সবশেষ কারিগরি ক্যাডারের মৌখিক পরীক্ষা নেওয়া হবে।