দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রত্যাহারের নির্দেশ ইমরান খানের, চিকিৎসা নিতে লন্ডন যাচ্ছেন নওয়াজ শরিফ

নভেম্বর ৯, ২০১৯ মুসলিম বিশ্ব ডেস্ক

নিজের চিকিত্‍‌সা করাতে বিদেশে যাওয়ার সুযোগ পেয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিএমএল(এন) প্রধান নওয়াজ শরিফ। তার গুরুতর শারিরীক অবস্থার কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী ইমরান খান সরকার গতকাল (শুক্রবার) নওয়াজের দেশত্যাগের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।

দুর্নীতির দায়ে কারাবন্দি থাকা অবস্থায় গত ২২ অক্টোবর নওয়াজের রক্তের প্লাটিলেট অত্যন্ত সংকটজনক মাত্রা ২,০০০-এ নেমে আসলে তাকে লাহোরের সার্ভিসেস হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু গত দু’সপ্তাহেরও বেশি সময় ধরে চিকিৎসা নিলেও তার শারীরিক অবস্থার বিশেষ উন্নতি হয়নি। প্লেটলেট কাউন্ট কিছুতেই স্বাভাবিক অবস্থায় আসছে না। এরকম পরিস্থিতিতে ৬৯ বছর বয়সি নওয়াজকে উন্নত চিকিৎসার জন্য লন্ডনে নিতে চান তার পরিবার।

মেয়ে মরিয়ম নওয়াজ গতকাল (শুক্রবার) সাংবাদিকদের জানয়েছেন, নওয়াজ শরিফকে চিকিৎসার জন্য লন্ডনে নিয়ে যাওয়া হচ্ছে। তবে, দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা থাকায় তিনি নিজে বাবার সঙ্গে লন্ডনে যেতে পারছেন না। নওয়াজ শরিফের দেশত্যাগের ওপর যে নিষেধাজ্ঞা ছিল তা শুক্রবার প্রত্যাহার করা হয়েছে। তবে সাবেক পাক প্রধানমন্ত্রীর সঙ্গে তার ভাই শাহবাজ শরিফ লন্ডনে যাচ্ছেন।

গত বছর গলার ক্যান্সারে আক্রান্ত হয়ে লন্ডনে চিকিৎ‌সাধীন অবস্থায় মারা যান নওয়াজ শরিফের স্ত্রী কুলসুম। গত বুধবার লাহোর হাইকোর্ট থেকে জামিন পেয়েছেন নওয়াজ ও তার মেয়ে মরিয়ম নাওয়াজ। জামিন পাওয়ার পর হাসপাতাল থেকে লাহোরের বাড়িতে ফিরে আসেন নওয়াজ শরিফ। বাড়িতেই চিকিত্‍ৎসার যাবতীয় ব্যবস্থা নেয়া হলেও জটিল স্বাস্থ্যের কারণে তাকে লন্ডনে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়।আগামীকাল (রোববার) তিনি লন্ডনের উদ্দেশ্যে পাকিস্তান ত্যাগ করবেন বলে কথা রয়েছে।