চীনকে প্রতিরোধ করতে জোট গঠন করতে চায় আমেরিকা

আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, চীনকে প্রতিরোধ করতে একটি বৈশ্বিক জোট গঠন করতে চায় আমেরিকা। করোনা মহামারীকে চীন নিজ স্বার্থসিদ্ধিতে ব্যবহার করেছে বলেও অভিযোগ করেন তিনি।

চীনকে যুক্তরাষ্ট্রের মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে ভাবছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনাকে ‘চীনা মড়ক’ আখ্যায়িত করে তিনি বলেন, নোভেল করোনাভাইরাস মহামারী নিয়ে প্রেসিডেন্ট শি জিনপিং সত্য বলেননি এবং তিনি বাণিজ্যিক সুবিধা নিয়েছেন।- খবর রয়টার্সের

ফাইভ জি মোবাইল ফোন নেটওয়ার্ক থেকে হুয়াইকে বাদ দেয়ায় লন্ডন সফরে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রশংসা করেছেন মাইক পম্পেও।

তিনি বলেন, এটি খুবই ভালো সিদ্ধান্ত। কারণ এতে চীনা কমিউনিস্ট পার্টির কাছে ব্রিটিশ তথ্য-উপাত্ত চলে যেতে পারত।

এ সময় চীনকে আগ্রাসক বলে মন্তব্য করেন আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, চীন অবৈধভাবে নৌ সীমায় নিজেদের মালিকানা দাবি করছে। হিমালয় অঞ্চলের দেশগুলোকে উত্ত্যক্ত করছে। করোনাভাইরাসের তথ্য গোপন করেছে এবং লজ্জাজনকভাবে এই ভাইরাসকে নিজ স্বার্থে কাজে লাগিয়েছে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের পাশাপাশি বসে পম্পেও আরও বলেন, আশা করছি– এসব হুমকিকে বিবেচনায় নিয়ে আমরা একটি জোট গঠন করতে পারব। চীনা কমিউনিস্ট পার্টিকে এই বিষয়টি বোঝাতে আমরা সমন্বিত কাজ করব যে, এ ধরনের আচরণের জড়িত হওয়ায় তাদের স্বার্থ হাসিল হবে না।


পম্পেও বলেন, আমরা চাই স্বাধীনতা ও গণতন্ত্র উপলব্ধী করা প্রতিটি দেশ চীনা কমিউনিস্ট পার্টির হুমকিকে উপলব্ধি করতে পারবে।

About |

Check Also

‘রাশিয়া থেকে আর্মেনিয়া ক্ষেপণাস্ত্র পাচার করছে’

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ অভিযোগ করে বলেছেন, ব্যক্তি মালিকানাধীন বেসামরিক বাণিজ্যিক কার্গো বিমানে করে রাশিয়া …