জনগণের জীবন নিয়ে জুয়া খেলবেন না: সরকারকে বিএনপি

করোনাভাইরাস নিয়ে জনগণের সঙ্গে লুকোচুরি চলছে। এর মানে হচ্ছে, মানুষের জীবন নিয়ে জুয়া খেলা। সরকার নিজেদের ব্যর্থতা ধামাচাপা দিতেই রাষ্ট্রযন্ত্র দিয়ে দমনের নীতিকেই কার্যকর করছে।

শনিবার (১৮ এপ্রিল) দুপুরে রাজধানীর নয়াপল্টনে অবস্থিত বিএনপি কার্যালয় থেকে ভিডিও প্রেস কনফারেন্সে এসব কথা বলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভী বলেন, করোনাভাইরাস নিয়ে জনগণের সঙ্গে লুকোচুরি করার মানে হচ্ছে, মানুষের জীবন নিয়ে জুয়া খেলা। জনগণের জীবন নিয়ে জুয়া খেলবেন না। সরকার গত ১৬ এপ্রিল সারাদেশকে সংক্রমণের ঝুঁকিপূর্ণ বলে ঘোষণা করেছে। সারা দেশ করোনাভাইরাস সংক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ- এটি বুঝতে সরকারের কেন এত দেরি হলো এটি বোধগম্য নয়।

তিনি বলেন, এখন পর্যন্ত করোনা রোগীদের চিকিৎসার জন্য আইসিইউতে ভেন্টিলেটর মেশিন ও সেন্ট্রাল অক্সিজেন লাইনের সুবিধাসহ পৃথক হাসপাতাল স্থাপন করতে পারেনি। সঠিক পরিকল্পনা গ্রহণ না করায় বাড়ছে রোগীদের দুর্ভোগ ও মৃত্যুহার। মূলত সারাদেশে করোনার কোনো চিকিৎসা হচ্ছে না। চারিদিকে মানুষের কেবলই আর্তনাদ শোনা যাচ্ছে।

তিনি আরও বলেন, করোনা প্রতিরোধে মেডিক্যাল সরঞ্জামের বিষয়ে কেউ যেন কথা বলতে না পারে সেজন্য শুক্রবার (১৭ এপ্রিল) সরকার কঠোর পরিপত্র জারি করেছে। সরকার তাদের ব্যর্থতা ধামাচাপা দেয়ার জন্য রাষ্ট্রযন্ত্র দিয়ে দমনের নীতিকেই কার্যকর করছে। বাংলাদেশের পরিস্থিতি কতটা ভয়ঙ্কর হতে পারে তা এখন পর্যন্ত কেউ অনুধাবন করতে পারছে না।

রিজভী বলেন, করোনা মহামারিতে বিশ্ববাসী আজ দিশেহারা। বাংলাদেশে বিরাজ করছে ভয়াল পরিস্থিতি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অদূরদর্শিতা ও হেয়ালীপনার কারণে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। কমিউনিটি ট্রান্সমিশন হয়ে প্রতিদিন দেশজুড়ে বিস্তার ঘটছে এ মহামারির। তিনি করোনার বিস্তার রোধে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের প্রস্তাবনাগুলো মেনে নিয়ে তা অনুসরণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।