জাবি উপাচার্য অপসারণে ফের কর্মসূচির ডাক

ফেব্রুয়ারি ৫, ২০২০ । নিজস্ব প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে ফের আন্দোলনের ডাক দিয়েছে দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগরের আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

বুধবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তারা।

উপাচার্য অপসারণের দাবিতে ৫ ফেব্রুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত গণসংযোগ, ৬ ফেব্রুয়ারি বিক্ষোভ মিছিল, ১০ ফেব্রুয়ারি ভিসির অপসারণের দাবিতে ঝাড়ু মিছিল এবং ১২ তারিখ একই দাবিতে বিক্ষোভ সমাবেশ করবে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

এছাড়া সংবাদ সম্মেলনে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা উপাচার্যকে প্রকল্পের টাকা দুর্নীতির সঙ্গে জড়িত থাকাসহ আন্দোলনকারীদের ওপর হামলার জন্য ইন্ধনদাতা ও মামলাবাজ হিসেবে উল্লেখ করেন। আর এসব অভিযোগের প্রেক্ষিতে শীঘ্রই উপাচার্যের অপসারণ দাবি করেন তারা এবং একই দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস বলেন, সম্প্রতি শেষ হওয়া শিক্ষক সমিতির নির্বাচন পর্যালোচনা করলে আমরা দেখতে পাই, বিশ্ববিদ্যালয়ের একটা বড় অংশ দুর্নীতিগ্রস্থ উপাচার্যের অপসারণ চায়। এই নির্বাচন আমাদের শক্তি বৃদ্ধি করেছে। আমরা মনে করি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এই উপাচার্যের অপসারণ দাবি করেন। এছাড়া আমরা খেয়াল করেছি বিশ্ববিদ্যালয়ের একটা বড় ছাত্র সংগঠন ছাত্রলীগের মধ্যে অস্থিরতা বিরাজ করছে এর কারণ প্রকল্পের দুর্নীতি।