জেরুজালেম অবশ্যই ফিলিস্তিনের রাজধানী এবং একটি আধ্যাত্মিক রাজধানী: মিশেল

ফেব্রুয়ারি ১০, ২০২০ | সোহেল আহম্মেদ



ইতালিয়ান সংসদ সদস্য মিশেল পাইরাস বলেছেন, “জেরুজালেম অবশ্যই ফিলিস্তিনের রাজধানী এবং এটি বিশ্বের একটি আধ্যাত্মিক রাজধানী। শান্তি ও সংলাপের রাজধানীও।”

রবিবার (৯ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার কুয়ালালামপুরে আন্তঃ সংসদীয় জেরুজালেম প্ল্যাটফর্মের তৃতীয় সম্মেলনের দ্বিতীয় এবং শেষ দিনে ইতালির প্রতিনিধিত্বকারী হিসেবে উপস্থিত থেকে তিনি এসব কথা বলেন। খবর আনাদোলু এজেন্সির।

মিশেল পাইরাস বলেন, “ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরায়েল প্রীতির তথাকথিত শান্তি পরিকল্পনার জবাবে ফিলিস্তিনের জন্য বিকল্প শান্তি পরিকল্পনা প্রস্তুত করতে পারে তুরস্ক ও ইতালি। যে পরিকল্পনা ফিলিস্তিনের স্বাধীনতা নিশ্চিত করবে। কেবল সাংস্কৃতিক স্বাধীনতা নয় অর্থনৈতিক স্বাধীনতাও।”

উক্ত সম্মেলনে তুরস্কের পার্লামেন্টের তুরস্ক-ফিলিস্তিন ফ্রেন্ডশিপ গ্রুপের চেয়ারম্যান হাসান তুরান বলেছেন, “কেবল মুসলমানরা নয়, গোটা মানবতা ফিলিস্তিনে নির্যাতনের বিরোধিতা করছে। আমি গতকালের অধিবেশনে ল্যাটিন আমেরিকা থেকে আগত প্রতিনিধিদের বক্তৃতা শুনেছি। যদিও তারা মুসলমান নয় তবুও তারা জোর দিয়ে বলেছিলেন যে প্রয়োজন হলে তারা ফিলিস্তিনের পক্ষে অস্ত্র ধারণ করবে।”

তুরান আরও বলেন, ১২৮ টি দেশ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তথাকথিত শান্তি পরিকল্পনা বাতিল করেছে।