ট্রাম্পের কথিত ‘শান্তিচুক্তি’ সমর্থন হারাম, ফিলিস্তিনি আলেমদের ফতোয়া

ফেব্রুয়ারি ৩, ২০২০ । মুসলিম বিশ্ব ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তৈরি ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরায়েল প্রীতির তথাকথিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনাকে সমর্থন দেওয়া হারাম বলে ফতোয়া দিয়েছে ফিলিস্তিনের সর্বোচ্চ ওলামা পরিষদ।

শনিবার (১ ফেব্রুয়ারি) গাজার আল আমরি গ্র্যান্ড মসজিদে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফিলিস্তিনি আলেমদের বৃহৎ প্লাটফর্ম এই ফতোয়া দেন। ফতোয়ায় তাদের সঙ্গে সংহতি প্রকাশ করেছে দেশটির আরও একাধিক সংগঠন।

সংহতি জানাতে সম্মেলনে ফিলিস্তিনের ইসলামি আওক্বাফ, ইসলামি জিহাদ ও ইবনে বায পরিষদের গুরুত্বপূর্ণ কয়েকজন সদস্যও উপস্থিত হয়েছিলেন।

পৃথক পৃথক ব্রিফিংয়ে বক্তারা ট্রাম্পের তথাকথিত শতাব্দীর সেরা চুক্তির কঠোর বিরোধিতা করেন।

তারা বলেন, ফিলিস্তিনি জনগণ ও তার রাজধানী আল কুদসের ওপর ট্রাম্পের কথিত এই অশুভ শান্তিচুক্তি গর্হিত অপরাধ। ধর্মীয় ও জাতীয় দৃষ্টিকোন থেকে এর বিরুদ্ধে প্রতিবাদ করা অত্যাবশ্যকীয় (ওয়াজিব)।

যারাই এই চুক্তিতে অংশ নিয়েছে এবং সমর্থন দিয়েছে, তারা আল্লাহ, আল্লাহর রাসুল, মুসলিম উম্মাহ ও ফিলিস্তিনি জনগণের নিকট খেয়ানতদার সাব্যস্ত হয়েছে বলে তারা জানান।

ফিলিস্তিনি ওলামা পরিষদ গোটা বিশ্বের আলেমদের ঐক্যবদ্ধ হয়ে ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থনের আহবান জানিয়ে কথিত শান্তিচুক্তির সমর্থন হারাম ঘোষণা দেওয়ার ওপর গুরুত্বারোপ করেছে। যার যার সামর্থ অনুযায়ী এই চুক্তির বিরোধিতা করার যথাসাধ্য চেষ্টা করে মুসলিম উম্মাহর প্রতি পরিষদের তরফ থেকে আহবান জানানো হয়।