ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


আমেরিকার ২২টি অঙ্গরাজ্য ও সাতটি শহরের একটি জোট মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছে। কয়লা চালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোর ওপর আরোপিত বিধিনিষেধগুলো শিথিলের প্রক্রিয়া ঠেকাতে মামলাটি করা হয়েছে বলে জানিয়েছে ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপি।

ট্রাম্প ক্লিন পাওয়ার প্ল্যানসহ পূর্বসূরি বারাক ওবামার পরিবেশ সংক্রান্ত আইনগুলো একে একে বিলোপ করতে শুরু করেছেন। এই ক্লিন পাওয়ার প্ল্যানে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো থেকে নির্গত গ্রিনহাউজ গ্যাসের পরিমাণ কমানোর কথা বলা ছিল।

দেশটির সুপ্রিম কোর্ট ২০১৫ সালে চূড়ান্ত হওয়া ক্লিন পাওয়ার প্ল্যান স্থগিত করেন। এদিকে হোয়াইট হাউস এনভায়রনমেন্ট প্রটেকশন এজেন্সিকে (ইপিএ) তুলনামূলক কম কঠোর অ্যাফোর্ডেবল ক্লিন এনার্জি (এসিই) আইন নিয়ে কাজ করার নির্দেশ দেয়।

ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল জ্যাভিয়ার বেসেরা মঙ্গলবার সাক্রামেন্টো শহরে এক সংবাদ সম্মেলনে বলেন, এই প্রশাসন ক্লিন পাওয়ার প্ল্যান বাতিল করে একটি অকার্যকর বিকল্প প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, এই ক্লিন পাওয়ার প্ল্যান জ্বালানি খাতকে দায়মুক্ত করেছে। প্রেসিডেন্ট ট্রাম্প এটিকে ধ্বংস করে আমাদের দেশকে ভুল পথে নিয়ে যাওয়ার অপচেষ্টা করছেন।