আমেরিকার হুমকি উপেক্ষা করে আবারও এস ৪০০ নেওয়ার ঘোষণা দিলো তুরস্ক

ডিসেম্বর ৩, ২০১৯ মুসলিম বিশ্ব ডেস্ক


আমেরিকার চাপ উপেক্ষা করেই রাশিয়ার কাছ থেকে আবারও এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার দ্বিতীয় চালান নেওয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক।

সোমবার (২ ডিসেম্বর) রাশিয়ার সরকারি সংবাদমাধ্যম আরআইএ-এর বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, এস-৪০০ কেনার পরিকল্পনা স্থগিত না করলে আমেরিকা তুরস্কের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেওয়ার পরও আঙ্কারার পক্ষ থেকে এমন প্রতিক্রিয়া জানানো হয়েছে।

তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের একজন শীর্ষস্থানীয় নিরাপত্তা ও পররাষ্ট্র বিষয়ক কর্মকর্তা বলেছেন, কারিগরি কারণে এস ৪০০-এর দ্বিতীয় দফা চালান আনার বিষয়টি বন্ধ রয়েছে। আমরা অচিরেই ওই চালান আনবো।

গত নভেম্বরে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সমরাস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রধান বলেছিলেন, এর আগে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী তুরস্ককে এস-৪০০ ব্যবস্থার বাকি অংশ সরবরাহের কাজ ২০২০ সালের প্রথমার্ধে সম্পন্ন হবে।

আমেরিকার হুমকি উপেক্ষা করে ২০১৭ সালের ডিসেম্বরে রাশিয়ার কাছ থেকে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চূড়ান্ত চুক্তি স্বাক্ষর করে আঙ্কারা। গত জুলাই মাসে এই ব্যবস্থার প্রথম দফা চালান হাতে পায় তুরস্ক। রাশিয়া ৩০টি বিমানে করে এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার গুরুত্বপূর্ণ অংশগুলো আঙ্কারার কাছে হস্তান্তর করে। ২০২০ সালের এপ্রিল নাগাদ এই ব্যবস্থা তুরস্কে মোতায়েনের উপযোগী করে তোলা সম্ভব বলে জানিয়েছে তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়।