ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |  ডেস্ক রিপোর্ট 


ইউরোপ ও এশিয়ার মিলনস্থল খ্যাত তুরস্কে আগামী ২৪ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। আর এ নির্বাচনে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একে পার্টি) হয়ে ফের লড়বেন বর্তমান প্রেসিডেন্ট রজব তাইয়্যিব এরদোগান। আর তার বিরুদ্ধে নির্বাচনে বিভিন্ন দলের অন্তত পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

দেশটির সুপ্রিম বোর্ড অব ইলেকশন ইতিমধ্যে চূড়ান্ত প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে। রবিবার সকালে কমিশন এক গেজেটে চূড়ান্ত প্রার্থীদের এ তালিকা প্রকাশ করে প্রার্থীরা হচ্ছেন-

১. দগু পেরিনসেক: দগু পেরিনসেক পেশায় একজন আইনজীবী। তিনি লেফট-উইং ন্যাশনালিস্ট প্যাট্রিয়টিক পার্টির চেয়ারম্যান।

২. মেরাল আকসেনার: মেরাল আকসেনার ২০১৬ সালে ভাইস স্পিকার এবং ইন্টেরিয়র মন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেছেন। মেরাল ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টির একটি গ্রুপের নেতৃত্ব দিচ্ছেন।

৩. মুহাররেম ইনসে: মুহাররেম ইনসে রিপাবলিকান পিপলস পার্টি থেকে ২০০২ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত একাধারে চারবার নির্বাচিত সংসদ সদস্য। এর মধ্যে দুবার তিনি পার্লামেন্টারি গ্রুপের ডেপুটি চেয়ারম্যান হিসেবে দায়িত্বপালন করেছেন।

৪. সেলাহাতিন দেমিরতাস: সেলাহাতিন দেমিরতাস জাজা কুরদিস গোত্রের নেতা। তিনি ২০০৭ সালে তুরস্কের সংসদ সদস্য ছিলেন। দেমিরতাস দেশটির লেফ্ট উইং প্রো-কুর্দিস পিপলস পার্টির কো-লিডার হিসেবে দায়িত্বপালন করেছেন।

৫. তেমেল কারামোল্লগগু: তেমেল কারামোল্লগগু তুরস্কের ফেসিলিটি পার্টির নেতা হিসেবে ২০১৬ সাল থেকে দায়িত্বপালন করছেন।

উল্লেখ্য, রজব তাইয়্যিব এরদোগান দেশটির বর্তমান প্রেসিডন্ট। ২০১৪ সালে তিনি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। এর আগে ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী এবং ১৯৯৪ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত ইস্তাম্বুলের মেয়র হিসেবে দায়িত্বপালন করেছেন।