দাওরায়ে হাদীসের কেন্দ্রীয় পরীক্ষার তারিখ ঘোষণা

জানুয়ারি ১৫, ২০২০ নিজস্ব প্রতিনিধি



আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ এর অধীনে কওমি মাদরাসাসমূহের চলতি শিক্ষাবর্ষের দাওরায়ে হাদিস (তাকমিল) ২০২০ সালের কেন্দ্রীয় পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ৬ এপ্রিল সোমবার থেকে এ পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে।

আজ বুধবার (১৫ জানুয়ারি) হাইয়াতুল উলয়ার পরীক্ষা প্রস্তুতি কমিটির বৈঠক শেষে তাদের অফিসিয়াল পেইজে এ তথ্য জানানো হয়।

হাইয়াতুল উলয়ার পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা ইসমাঈলের বরাতে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বোর্ডের অধিভুক্ত দাওরায়ে হাদিস (তাকমিল) মাদরাসাসমূহের কর্তৃপক্ষ ও এসব মাদরাসার নিবন্ধিত নিয়মিত ও অনিয়মিত, মানােন্নয়ন পরীক্ষার্থীদের অবগতির জন্য জানানাে যাচ্ছে যে, আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর দাওরায়ে হাদিস (তাকমিল) পরীক্ষা আগামী সােমবার ১২ শাবান ১৪৪১ হিজরী, ২৩ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ, ৬ এপ্রিল ২০২০ ঈসাব্দ আরম্ভ হয়ে ধারাবাহিকভাবে সম্পন্ন হবে। (ইংরেজি তারিখ চূড়ান্ত বলে বিবেচিত হবে)।

দাওরায়ে হাদিস (তাকমিল) পরীক্ষার ফি নিয়মিত ১০০০ টাকা, অনিয়মিত ১৩০০ টাকা। বিলম্ব হলে নিয়মিত ১২০০ টাকা। অনিয়মিত ১৫০০ টাকা।

পরীক্ষার নিয়মাবলীতে বলা হয়েছে, পরীক্ষা ফি জমা দেয়ার শেষ তারিখ ৩০ জুমাদাল উলা এবং বিলম্ব ফিসহ ৫ জুমাদাল উখরা পর্যন্ত। অনিয়মিত-যেমনী: ১৪৩৯ ও ১৪৪০ হিজরিতে দাওরায়ে হাদিস পরীক্ষায় দুই বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থী ঐ দুই বিষয়ে পুনঃপরীক্ষা দিতে পারবে।

অনিয়মিত-মানােন্নয়ন: শুধু ১৪৪০ হিজরিতে দাওরায়ে হাদিস পরীক্ষায় উত্তীর্ণ যে কোন পরীক্ষার্থী তার উত্তীর্ণ বিভাগ উন্নয়নের জন্য সব বিষয়ে মানােন্নয়ন পরীক্ষা দিতে পারবে।

অনিয়মিত-অন্যান্য: (ক) ১৪৩৮ হিজরির পূর্বে দাওরায়ে হাদিস পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থী এবং (খ) ১৪৩৯ ও ১৪৪০ হিজরিতে দুইয়ের অধিক বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থী সব বিষয়ে পরীক্ষা দিতে পারবে।