ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


ভারতীয় প্রশাসনের একজন উচ্চপদস্থ কর্মকর্তা ছিলেন শাহ ফয়সাল। রাজনীতির কারণে চাকরি ছেড়েছেন। কাশ্মীরের রাজনীতির একজন অন্যতম নেতা তিনি।

বুধবার দিল্লি বিমানবন্দর থেকে ফয়সালকে গ্রেফতারের পর গৃহবন্দী করে কাশ্মীরে ফেরত পাঠানো হয়েছে।

ভারতীয় টেলিভিশন এনডিটিভি তাদের অনলাইন প্রতিবেদনে এই খবর জানিয়ে বলছে, দিল্লি বিমানবন্দর হয়ে দেশের বাইরে যাচ্ছিলেন শাহ ফয়সাল। কাশ্মীরের সাংবাধানিক মর্যাদা রদ করার পর সরকারের সমালোচনা করে নানা মন্তব্য করার কারণে তাকে গ্রেফতার করা হলো।

গতকাল নিজের টুইটার অ্যাকাউন্টে দেয়া এক বার্তায় শাহ ফয়সাল বলেন, কাশ্মীরে অহিংস রাজনৈতিক গণ আন্দোলন প্রয়োজন। কাশ্মীরিদের রাজনৈতিক অধিকার আদায়ের জন্য তাদেরকে এই আন্দোলন করতে হবে। তা না হলে নিজেদের অধিকার প্রতিষ্ঠা সম্ভব নয়।

টুইট বার্তায় শাহ ফয়সাল কাশ্মীরের মানুষের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘নিজেদের রাজনৈতিক অধিকার ফিরিয়ে আনতে হলে সকল কাশ্মীরিদের একজোট হয়ে দীর্ঘস্থায়ী একটি অহিংস আন্দোলন করতে হবে। সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদের মাধ্যমে মূলধারার আন্দোলন করার পথ বন্ধ করে দেয়া হয়েছে।’

কাশ্মীরিদের আন্দোলন করার ডাক দিয়ে তিনি আরও বলেন, ‘সংবিধানপন্থীরা আর নেই। তাই আপনি এখন ঠিক করবেন যে আপনি কি তোষামোদকারী হবেন নাকি বিচ্ছিন্নতাবাদী হবেন। এর যেকোনো একটা আপনাকে হতেই হবে। কোনো নিরপেক্ষ অবস্থানে থাকা যাবে না।’