দেউলিয়া হলেও পরমাণু কর্মসূচি থেকে সরবে না পাকিস্তান

মার্চ ৩, ২০১৬

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


পরমাণু কর্মসূচি থেকে কোনো অবস্থাতেই পিছিয়ে আসবে না পাকিস্তান। এক সংবাদমাধ্যমে প্রকাশিত এই-সংক্রান্ত খবর নাকচ করে দিয়েছেন পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার। তিনি বলেছেন, পাকিস্তানের ঋণের পরিমাণ ১০০ ট্রিলিয়ন ডলারে গিয়ে ঠেকলেও পরমাণু কর্মসূচি থেকে পিছিয়ে আসবে না ইসলামাবাদ। পাকিস্তান পার্লামেন্টে দেয়া এক বিবৃতিতে এ কথা বলেন তিনি।

ইসহাক দার বলেন, ‘পিছিয়ে আসার জন্য পরমাণু কর্মসূচি শুরু করেনি পাকিস্তান। পাকিস্তানের নিরাপত্তার জন্য এই কর্মসূচি নেয়া হয়েছে এবং একে রক্ষা করা ইসলামাবাদের জাতীয় দায়িত্ব।’ পাকিস্তানের সব রাজনৈতিক দলেরই পরমাণু কর্মসূচিতে সায় রয়েছে বলেও দাবি করেন তিনি।

এর আগে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত একটি খবরে ১০০ ট্রিলিয়ন ডলারের বিনিময়ে পাকিস্তান পরমাণু অস্ত্র ভাণ্ডার নির্মূলের পরামর্শ দেয়া হয়। সেই প্রসঙ্গে আলোচনা হওয়ার সময়ই একথা জানান অর্থমন্ত্রী। তিনি জোর দিয়ে বলেন, এটি কখনই হবে না। এ ছাড়া, ব্যাপক হারে ঋণের পরিমাণ বাড়ার প্রেক্ষাপটে ইসলামাবাদ পরমাণু কর্মসূচি বন্ধ করে দিতে পারে বলে অন্য একটি খবরে যে মন্তব্য করা হয়েছে তাও তুলে ধরেন পাক অর্থমন্ত্রী। তিনি বলেন, ঋণের বোঝা বেড়ে ১০০ বিলিয়ন বা ১০০ ট্রিলিয়ন ডলারে গিয়ে ঠেকলেও পরমাণু কর্মসূচি থেকে পিছিয়ে আসবে না পাকিস্তান।