পটিয়া মাদরাসার ৮২তম আন্তর্জাতিক ইসলামী মহাসম্মেলন সম্পন্ন

ফেব্রুয়ারি ৮, ২০২০ । মাহবুবুল মান্নান

দেশের অন্যতম ধর্মীয় বিদ্যাপীঠ চট্টগ্রাম জামেয়া ইসলামিয়া পটিয়া মাদরাসার ৮২তম আন্তর্জাতিক ইসলামী মহাসম্মেলন জামেয়ার মুহতামিম মুফতী আব্দুল হালিম বুখারীর সমাপনী আলোচনা ও মুনাজাতের মাধ্যমে সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) যোহরের পূর্বে শুরু হয়ে শুক্রবার(০৭ফেব্রুয়ারি)আসরের নামাযের পূর্বে শেষ হয়।

জামেয়ার সিনিয়র শিক্ষক মাওলানা আখতার হোসাইন আনোয়ারীর সঞ্চালনায় অনুষ্ঠিত মাহফিলে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান, ইসলামি চিন্তাবিদ, লেখক,গবেষক, বিভিন্ন অনলাইন ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ অংশ নেন।

বিদেশী মেহমানদের মধ্যে বয়ানে অংশ নেন বিশ্ববিখ্যাত দারুল উলুম দেওবন্দের প্রধান মুফতী মাওলানা মুফতী হাবিবুর রহমান খায়রাবাদী,দেওবন্দের সহকারী মুহতামিম মাওলানা আব্দুল খালেক সাম্বলী,সিনিয়র মুহাদ্দিস মাওলানা সালমান বিজনুরী কাসেমী নকশবন্দী,ইলামিক ফিকহ একাডেমী ভারত এর সেক্রেটারি জেনারেল মুফতী ওবাইদুল্লাহ আসআদী বান্দভী,মাওলানা ডক্টর. ইয়াসির নদীম আল-ওয়াজেদী আমেরিকা। অল-ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ‘ল’ বোর্ড ভারত এর সদস্য মাওলানা আবু তালিব রহমানী।

এ ছাড়া ও আরো বয়ান করেন জিরি মাদরাসার মুহতামিম মাওলানা শাহ মুহাম্মদ তৈয়্যব,পটিয়া মাদরাসার প্রধান মুফতী ও মুহাদ্দিস মুফতী হাফেজ আহমদ উল্লাহ, ঢাকা বসুন্ধরা ইসলামিক রিসার্চ সেন্টারের মুহতামিম মুফতি আরশাদ রহমানী,মাওলানা আবদুল বাসেত খান, সিরাজগঞ্জ,মাওলানা সাঈদুল আলম আরমানী,মুফতী শামসুল ইসলাম,বিশিষ্ট লেখক ও গবেষক ডক্টর আ ফ ম খালিদ হোসেন,মাওলানা ওবাইদুল্লাহ হামযাহ,মাওলানা যাকারিয়া আল-আযহারী, মাওলানা জাহেদুল্লাহ ইউনুস,মাওলানা আব্দুর রহীম বোখারী, মাওলানা আব্দুল হক, মাওলানা হাফিজুর রহমান সিদ্দীকি কুয়াকাটা,মাওলানা আবু বকর বাঁশখালী,মুফতী মিযান,মাওলানা হাবিবুল ওয়াহেদ প্রমুখ।

জামেয়ার মুহতামিম মুফতী আব্দুল হালিম বুখারী সমাপনী ভাষণে সম্মেলন সফল করায় দেশবাসী ও তৌহিদী জনতাকে মোবারকবাদ জানান এবং আগামী বছর(২০২১ইং) ৫ ও ৬ ফেব্রুয়ারি জামিয়ার ৮৩তম আন্তর্জাতিক ইসলামী মহাসম্মেলনের তারিখ ঘোষণা করেন।